সকল মেনু

ধবল ধোলাইয়ের অপেক্ষায় টাইগাররা

Bangladesh1429680668অনলাইন ডেস্ক : বিশ্বের সকল প্রান্ত থেকেই বাংলাদেশের মানুষ আজ খেলা দেখতে বসবেন পাকিস্তানিদের ধকল ধোলাইয়ের আশায় নিয়েই। তা হলো পাকিস্তানকে ধবল ধোলাই। অনেকে বলছেন বাংলাওয়াশ। ক্রিকেটের ভাষায় যাকে বলে হোয়াইট ওয়াশ।
কিন্তু ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা অন্যখানে। ধবল ধোলাইয়ের চেয়েও বেশি প্রয়োজন ধারাবাহিকতা ধরে রাখা। এই ধারাবাহিকতাই এখন বাংলাদেশের ক্রিকেটের জন্য সবচেয়ে বড় দরকার।
কিন্তু কেন? প্রথমত: র‌্যাংকিং। ২০১৯ সালে ইংল্যান্ডে হচ্ছে পরবর্তী বিশ্বকাপ ক্রিকেট। সেখানে র‌্যাংকিংয়ের প্রথম ৮ টি দল খেলবে সরাসরি। বাকি দুটি দলকে বাছাই খেলে আসতে হবে আইসিসি‘র সহযোগী দেশের সঙ্গে। সুতরাং প্রথম ৮ এ থাকতে পারা যেমন সম্মানের, তেমনি বাছাই খেলা এড়ানোর।
দ্বিতীয়ত: ইন্ডিয়া, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড- এই তিন দেশকে ক্রিকেটে মোড়ল বলা হচ্ছে। এদের মধ্যে ইংল্যান্ড বাংলাদেশের কাছে হেরে গত বিশ্বকাপের প্রথম ম্যাচেই বিদায়। এখন সুযোগ রয়েছে ইংল্যান্ডকে র‌্যাংকিংয়ে ৮ এর বাইরে ঠেলে দেওয়ার। কাজটি কঠিন হলেও একেবারে অসম্ভব নয়। ইংল্যান্ডও এখন পাকিস্তানের মতো লেজেগোবরে অবস্থায় আছে। আর সেটা সম্ভব হলে ওই তিনের মোড়লীপনায় চুনকালি পড়বে।
তৃতীয়ত: অনেকেই ক্রিকেটে বাংলাদেশকে এখনো ছোট করে দেখার প্রয়াস করে। তারা নানা অজুহাতে বাংলাদেশের সঙ্গে পূর্নাঙ্গ সিরিজ খেলতে চায় না। এই সিরিজের ফল তাদের মানসিকতায় নিশ্চয় পরিবর্তন আনবে। তারা খেলতে তো আসবেনই। এবার হিসেব কষে আসবেন। সঙ্গে এই ভয়- সহজে জয় নয়।
চতুর্থত: ধারাবাহিক জয়ে খুলে যাবে নতুন দুয়ার। জাগবে নতুন সম্ভাবনা। একদিকে যেমন ক্রিকেটে আয় বাড়বে। অন্যদিকে দূর হবে দেশের ক্রিকেটের যাবতীয় সমস্যা।
আর সেজন্যই ধবল ধোলাইয়ের চেয়ে বড় প্রয়োজন ধারাবাহিকতা। এখনো সামনে রয়েছে একটি টি-টোয়েন্টি। দুটি টেষ্ট। সেগুলো কিন্তু এত সহজ না-ও হতে পারে। আর তাই সবক্ষেত্রে ওয়ানডে‘র মতো দাপট ধরে রেখে ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ন। পাকিস্তানের পর ইন্ডিয়া, দক্ষিন আফ্রিকা এবং চারদেশীয় সিরিজেও এরকম দাপুটে বাংলাদেশকে দেখতে চাই।
তবু বলব, বাংলাদেশের ক্রিকেটের সাম্প্রতিক এই সফলতা রীতিমতো চমক। বিজলী ঝলকের মতো চমক। সে চমকে উদ্ভাসিত সারা দেশ। অনেক হতাশার মাঝে এখন আশা জাগানিয়া অনুষঙ্গ বাংলাদেশের ক্রিকেট। ক্রিকেটের এই সাম্প্রতিক উত্থানে এবার হয়তো নড়ে চড়ে বসবে বিশ্বক্রিকেট অঙ্গন। বাংলাদেশকে মূল্যায়ন করবে অন্য মাপকাঠিতে। তার প্রমাণও বাংলাদেশ হয়তো পেয়ে যাচ্ছে হাতে নাতে। কথা ছিলো আসন্ন বাংলাদেশ- ভারত সিরিজে শুধু তিনটি ওয়ানডে থাকবে। শোনা যাচ্ছে, কেবল ওয়ানডে নয়; পূর্নাঙ্গ সিরিজ খেলতেই আসতে পারে ভারত।
সত্যি বলতে কি বাংলাদেশের ক্রিকেটারদের কীর্তি দেখে অনেকেই অবাক। পাকিস্তানকে এভাবে ছেলেখেলার মতো অবলীলায় হারাবে! অনেক ক্রিকেট বোদ্ধা এটা কল্পনাতেও আনেননি। এরকম জয় অভ্যাসে পরিণত করতে পারলে সেটাই হবে দেশের জন্য বিশাল পাওয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top