সকল মেনু

বাজেটে জলবায়ু মোকাবেলায় ২০০ কোটি টাকা বরাদ্দের দাবি

iftekhar20150421171953বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক বিবৃতিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আসন্ন জাতীয় বাজেটে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডে (বিসিসিটিএফ) ন্যূনতম ২০০ কোটি টাকা অর্থ বরাদ্দের জোর দাবি জানিয়েছে।
মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বিশ্ব ধরিত্রী দিবসের প্রতিপাদ্য “এবার আমাদের নেতৃত্ব প্রদানের পালা” এর প্রতি সরকারের দৃষ্টি আকর্ষণ করে চলমান বাজেটের সমপরিমাণ ন্যূনতম ২০০ কোটি টাকা ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেটে বিসিসিটিএফ এ বরাদ্দের আবেদন জানান।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিসিসিটিএফ প্রতিষ্ঠার মাধ্যমে সরকার বিশ্বে অনন্য নজির স্থাপন করেছে। এর ধারাবাহিকতায় আসন্ন জাতীয় বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে তহবিল পরিচালনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনে বিশেষ করে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কল্যাণে কার্যকর উদ্যোগ গ্রহণ এখন জাতীয় অঙ্গীকারের অংশ বিধায় জলবায়ু অর্থের বরাদ্দের বিকল্প নেই।
ইফতেখারুজ্জামান আরও বলেন, ২০০৯ সালে বিসিসিটিএফ গঠনের পর এ পর্যন্ত ২,৯০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে ইতোমধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় শুধুমাত্র জাতীয় অঙ্গীকারের দৃষ্টান্তই স্থাপন করেনি, একই সঙ্গে বৈশ্বিক উৎস হতে পর্যাপ্ত তহবিল প্রাপ্তির যৌক্তিক ভিত্তিকে সুদৃঢ় করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top