সকল মেনু

সৌরশক্তিচালিত ড্রোনের সফল উড্ডয়ন

dron20150415114446প্রত্যন্ত অঞ্চলে তারবিহীন প্রযুক্তিতে ইন্টারনেট সংযোগ দেয়ার লক্ষ্যে সৌরশক্তিচালিত ড্রোনের প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সফল হয়েছে। পর্তুগালের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে এ ড্রোন। খবর ইকোনমিক টাইমস।
এ সাফল্যের দাবিদার পর্তুগিজ কোম্পানিটির নাম কোয়ার্কসন। সপ্তাহ, মাস, এমনকি বছরজুড়ে বায়ুমণ্ডলের ২২ হাজার মিটার উচ্চতায় অবস্থান করতে পারবে স্কাইঅর্বিটার নামের এ ড্রোন। ওয়াই-ফাই ব্যবহার করে ড্রোন থেকে ভূমিতে সংযুক্ত অ্যান্টেনায় তরঙ্গ আদান-প্রদানের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যাবে।
ভূপৃষ্ঠের গোপন এক জায়গা থেকে ২ এপ্রিল এ পরীক্ষা চালানো হয়। ১০০ মিটার উচ্চতায় ওড়ানোর পর সফলভাবেই ভূমিতে ওয়াই-ফাই সংকেত পাঠাতে সক্ষম হয় ড্রোনটি। এখনো পরীক্ষামূলক উড্ডয়নের অপেক্ষায় আছে কোয়ার্কসন উদ্ভাবিত স্কাইঅর্বিটার এলএ২৫ মডেলের আরেকটি ড্রোন। তুলনামূলকভাবে বড় এ ড্রোনের একেকটি পাখার বিস্তার ২২ মিটার।
কোয়ার্কসন জানিয়েছে, জ্বালানি ব্যবস্থাপনা, অটোপাইলট, গ্রাউন্ড কন্ট্রোল সফটওয়্যার এবং বিভিন্ন ফ্রিকোয়েন্সিতে দূরপাল্লার যোগাযোগ ব্যবস্থার কারণে ড্রোন দুটি নিজেরাই নিজেদের নিয়ন্ত্রণ করতে পারবে।
লংটার্ম ইভোলিউশন (এলটিই) অথবা ওয়াই-ফাই প্রযুক্তির মাধ্যমে সংকেত পাঠাতে সক্ষম ড্রোন দুটি। সংকেত পাঠানোর জন্য এলটিই, ওয়াই-ফাই, টুজি, থ্রিজি অথবা যে কোনো নেটওয়ার্ক প্রযুক্তি ব্যবহার করতে পারবে ড্রোন দুটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top