সকল মেনু

সুস্বাস্থ্যের জন্য কী খাবেন

Sobji-md20150408131552লাইফস্টাইল ডেস্ক: খাবার নির্বাচনের সময় বেশির ভাগ ক্ষেত্রেই আমরা পুষ্টিগুণ বিবেচনা করি না। খাবার যদি স্বাস্থ্যসম্মত না হয় তাহলে ক্ষতি সবদিক থেকেই। পুষ্টিকর খাবার সুষম পুষ্টি চাহিদা পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বেশির ভাগ মানুষই সুষম খাবার নির্বাচনে সচেতন নয়। রোগমুক্ত সুস্বাস্থ্যের অধিকারী হয়ে সুন্দরভাবে বাঁচার জন্য আপনাকে অবশ্যই খাদ্য তালিকায় রাখতে হবে পুষ্টিকর খাবার। আমাদের দেশে স্বল্পমূল্যের ও সহজলভ্য অনেক ফলমূল শাক-সবজি রয়েছে, যা খেলে পুষ্টির চাহিদা পূরণ করা সম্ভব-
১. অনেক ফল আছে যা আমরা সহজেই খেতে পারি। যেমন- আম, জাম, লিচু, কাঁঠাল, কলা, পেয়ারা, আমলকি, আমড়া, কুল, জলপাই, তরমুজ, লেবু, কামরাঙ্গা ইত্যাদি। এসব ফলমূল খেলে দেহের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
২. খাবার বাছাই করার সময় সবসময় কম চর্বিযুক্ত এবং কোলেস্টেরল মুক্ত খাবার বেছে নিতে হবে। চর্বিযুক্ত মাংস যেমন- গরু, খাসী, ভেড়ার মাংস, পূর্ণ ননীযুক্ত দুধ, মাখন, পনির এগুলো যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।
৩. মুরগির মাংস, বিভিন্ন পাখির মাংস কম চর্বিযুক্ত তবে এদের চামড়া বাদ দিতে হবে। কারণ এদের চামড়ায় চর্বির পরিমাণ বেশি। খাবারে বেশি বেশি মাছ রাখা উচিত। মাছের ভিতরে বিশেষ করে ছোট মাছ ও সামুদ্রিক মাছ স্বাস্থ্যসম্মত। মাছের তেলে থাকে ফ্যাটি এসিড বা ওমেগা-৩। এটি রক্তের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে এইচডিএলকে বাড়িয়ে দেয়।
৪. উচ্চ ক্যালরি যুক্ত অথচ পুষ্টিমাণ কম এমন খাবার এড়িয়ে চলা ভালো। যেমন- কেক, মিষ্টি, পেষ্টি, ফাস্টফুড, কোমল পানীয় ইত্যাদি।
৫. অন্যদিকে শস্যজাতীয় খাবার যেমন- পূর্ণগমের আটার রুটি, বিভিন্ন রকমের ডাল খাবারে রাখুন।
৬. তেলে ভাজা খাবার না খেয়ে সেদ্ধ খাবারে অভ্যস্ত হোন, তাহলে পুষ্টিমাণ বজায় থাকবে।
৭. খাবারের সাথে বাড়তি লবণ খাওয়ার অভ্যাস বর্জন করুন। বিশেষ করে যাদের রক্তচাপ আছে তাদের জন্য এটা খুবই জরুরি।
৮. স্বাস্থ্যসম্মত খাবার পেতে হলে প্রয়োজন টাটকা শাক-সবজি ফলমূল বেশি বেশি খাওয়া, চর্বিযুক্ত খাবার পরিহার করা এবং খাবারে যাতে খাদ্যের ছয়টি উপাদানই পরিমিত মাত্রায় থাকে সেদিকে লক্ষ্য রাখা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top