সকল মেনু

ইয়েমেনে এক রাতে নিহত ১৪০

Yemenইয়েমেনের দক্ষিণাঞ্চলের সৌদি আরব নেতৃত্বাধীন জোটের বিমান হামলার মাঝে সরকার সমর্থক ও সরকারবিরোধী হুথিদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৪০ জন নিহত হয়েছে। এতে দেশটিতে মারাত্মক মানবিক বিপর্যয় হতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক ত্রাণকর্মীরা। সংঘর্ষের কারণে সেখানে মানবিক সাহায্য পাঠাতে দেরি হচ্ছে বলে জানিয়েছে রেডক্রস।
স্থানীয় সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানায়, গত ২৪ ঘণ্টায় ইয়েমেনে সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হয়েছে দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী এডেনে। হুথি বিদ্রোহীরা গতকাল এডেনের একটি বন্দর দখলের চেষ্টা চালালে সেখানে থাকা প্রেসিডেন্ট আবেদরাব্বো আল মানসুর হাদির সমর্থক বাহিনীর সঙ্গে তাদের লড়াই হয়। এতে ১৭ বেসামরিক নাগরিকসহ অন্তত ৫৩ জন নিহত হয়েছে।
অপরদিকে এডেনের উত্তরাঞ্চলীয় দালেহ শহরে এক রাতের সংঘর্ষে অন্তত ১৯ হুথি ও ১৫ হাদি সমর্থক নিহত হয়েছে। দক্ষিণাঞ্চলীয় আবিয়ান প্রদেশের কাছে লাহজ সামরিক ঘাটিতে সৌদি নেতৃত্বাধীন জোটের বোমা হামলায় অন্তত ১০ হুতি নিহত হয়েছে।
প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে উত্তরাঞ্চলীয় ইয়েমেনের বৈধ প্রেসিডেন্ট মনসুর হাদি সরকারকে উৎখাত করে রাজধানী সানা দখল করে হুথি বিদ্রোহীরা। ইরান সমর্থিত ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর সমর্থক তারা। হুতিদের কাছে উৎখাত হয়ে ইয়েমেনের বন্দরনগরী এডেনে আশ্রয় নেন প্রেসিডেন্ট মনসুর হাদি। গত মাসে সেখান থেকে সৌদি আরবে চলে যান তিনি।
গত ২৬ মার্চ হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে সৌদি আরব নেতৃত্বাধীন জোট। বেশ কয়েকটি আরব রাষ্ট্র সৌদি আরবকে সমর্থন দিলেও এই অভিযানের কঠোর সমালোচনা করে ইরান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top