সকল মেনু

সরকারের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট বাজেট ঘোষণা ৪ জুন

indexডেস্ক রিপোর্ট :  আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করা হবে ৪ জুন।
এটি দেশের ৪৫তম বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন। আর বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রীর নেতৃত্বে রবিবার থেকে শুরু হচ্ছে প্রাক-বাজেট আলোচনা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের এটি সপ্তম বাজেট। তবে এর আগে এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেটও ঘোষণা করেন তিনি।
মন্ত্রণালয় সূত্র জানায়, ৪ জুন সংসদে আগামী ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট, চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৫ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পাস হবে ৩০ জুন। এর আগে ২৯ জুন প্রস্তাবিত বাজেটের উপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তব্য রাখবেন।
চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটের উপর আলোচনা হবে ৭ জুন এবং ৮ জুন এটা পাস হবে। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে হবে ২৮ জুন। ছুটির দিন ছাড়া মোট ১৪ কার্যদিবস এ সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।
প্রাক-বাজেট আলোচনা শুরু রবিবার
এদিকে আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রণয়নকে সামনে রেখে রবিবার প্রাক-বাজেট আলোচনা শুরু হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে অর্থ মন্ত্রণালয়, রাজধানীর শেরেবাংলা নগর এনইসি’র সম্মেলন কক্ষ ও রাষ্ট্রায়ত্ত অতিথি ভবন পদ্মায় এসব আলোচনা অনুষ্ঠিত হবে। সম্প্রতি প্রাক-বাজেট আলোচনার ১১টি বৈঠকের একটি সময়সূচি ও স্থান নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়।
নির্ধারিত এ সময়সূচি অনুযায়ী, রবিবার (৫ জুলাই) প্রাক-বাজেট আলোচনা হবে ‘পলিসি রিসার্চ ইনস্টিটিউট’ (পিআরআই), ‘ইকোনমিক রিসার্চ গ্রুপ’ (ইআরজি), ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ’ (বিআইডিএস) ও ‘বাংলাদেশ অর্থনীতি সমিতি’র সদস্যদের সঙ্গে।
অন্যান্যের মধ্যে এনজিও নেতাদের সঙ্গে ৭ এপ্রিল, দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে ৮ এপ্রিল, চ্যানেল আই’র উদ্যোগে ‘কৃষি বাজেট, কৃষকের বাজেট’ নিয়ে আলোচনা ৯ এপ্রিল, সকল মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিবদের সঙ্গে ২৭ ও ২৮ এপ্রিল, ‘ইকোনমিক রিপোর্টার্স ফোরাম’-এর সঙ্গে ২৯ এপ্রিল, চারটি সংসদীয় স্থায়ী কমিটি (অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি ও সরকারি প্রতিষ্ঠান কমিটি)-এর সভাপতি ও সদস্যদের সঙ্গে ১০ মে, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে ১১ ও ১২ মে এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে ১৪ মে প্রাক-বাজেট মতবিনিময় করবেন অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top