সকল মেনু

সিটি নির্বাচনে জয় চায় আ’লীগ

imagesস্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম, ঢাকা: : আগামী ২৮ এপ্রিল ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্রগ্রাম সিটি নির্বাচন আর তিন সিটিতেই যে কোন মুল্যে জয় চায় ক্ষমতাশীল আওয়ামীলীগ। দলীয়ভাবে ঢাকা উত্তরে আনিসুল হক, দক্ষিণে সাঈদ খোকন ও চট্টগ্রামে আ জ ম নাছিরকে সমর্থন দিয়েছে।
ক্ষমতাসীন দলটির সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের সংসদীয় কমিটির বৈঠকে সিটি নির্বাচন বিষয়ে নেতাদের নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রী নেতাদের জনগণের কাছে গিয়ে ভোট প্রার্থনা করে তিনটি সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের বিজয়ী করার নির্দেশ দিয়েছেন।
সংসদীয় কমিটির বৈঠকে উপস্থিত থাকা নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আওয়ামী লীগ নেতা  জানিয়েছেন, সিটি নির্বাচনে বিএনপি আসায় প্রধানমন্ত্রী তাদের স্বাগত জানিয়েছেন। ৫ জানুয়ারি নির্বাচন না করে বিএনপি যে ভুল করেছিল এ নির্বাচনের মাধ্যমে বিএনপি সে ভুল থেকে শিক্ষা নেবে। এ অভিমতও দিয়েছেন প্রধানমন্ত্রী।
নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একজন শীর্ষস্থানীয় নেতা শুক্রবার  বলেন, ‘এ নির্বাচন আমাদের জন্য এ্যাসিড টেস্ট। ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের যে ধোয়া বিএনপি-জামায়াত তুলতো, এ নির্বাচনে বিএনপি অংশ নেওয়ায় সেই অভিযোগ তোলার আর কোনো সুযোগ নেই। তাই এ নির্বাচনে তিনটি মেয়র পদে আওয়ামী লীগ জয়ী হলে সারাদেশে আওয়ামী লীগের জনপ্রিয়তা রয়েছে- এটা প্রমাণ হবে। যে করেই হোক সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আমরা এ নির্বাচনে তিনটি মেয়র পদ চাই।’
জানা গেছে, এ জন্য প্রধানমন্ত্রী সকল বিভেদ ভুলে আওয়ামী লীগসমর্থিত প্রার্থীদের পক্ষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন।
সূত্রমতে, প্রধানমন্ত্রীর নির্দেশের পর বৃহস্পতিবারই গভীর রাত পর্যন্ত হাজী সেলিম ও সাঈদ খোকনকে নিয়ে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৈঠকে হাজী সেলিমকে সকল বিভেদ ভুলে সাঈদ খোকনের পক্ষে কাজ করার নির্দেশ দেন। এ জন্য সাঈদ খোকন মেয়র নির্বাচিত হলে হাজী সেলিমকে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে পদায়ন করারও প্রতিশ্রুতি দেন স্বাস্থ্যমন্ত্রী।
বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। এই প্রতিশ্রুতির পরপরই শুক্রবার দুপুরে হাজী সেলিমের চকবাজারের বাসার পাশের শাহী মসজিদে একসঙ্গে নামাজ পড়েন সাঈদ খোকন ও হাজী সেলিম। নামাজ শেষে একসঙ্গে নবাবপুরের আরজু হোটেলে মধ্যাহ্নভোজও করেন আওয়ামী লীগের নেতারা।
মধ্যাহ্নভোজে অংশ নেন- আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি এম এ আজিজ, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।
এ ছাড়া চট্টগ্রামে আ জ ম নাছিরের পক্ষে কাজ করতে সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীকেও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এমনকি আ জ ম নাছির পরাজিত হলে এর দায় মহিউদ্দিনকে নিতে হবে বলেও কড়া হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী। আওয়ামী লীগের একাধিক নেতা  এ তথ্য জানিয়েছেন।
রাজনীতি সংশ্লিষ্টরা মনে করছেন, ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের পূর্বে অনুষ্ঠিত ৫টি সিটি নির্বাচনে আওয়ামী লীগের যে ভরাডুবি হয়েছিল এবারের সিটি নির্বাচনে সেই স্মৃতি ভুলতে চায় আওয়ামী লীগ। এ ছাড়া ৫ জানুয়ারি নির্বাচনের পূর্বের তুলনায় এখন সরকারের জনপ্রিয়তা যে বেশি সেটা বোঝানোর জন্যও এই তিন সিটিতে আওয়ামী লীগের বিজয় দরকার।
রাজনীতি বিশ্লেষকদের মতে, ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করে আওয়ামী লীগ। এ জন্য দলটি যে বিপাকে রয়েছে সেটা দিবালোকের মতো স্পষ্ট। সিটি নির্বাচনে ব্যাপকসংখ্যক ভোটার উপস্থিতির মাধ্যমে মেয়র পদে বিজয়ী হয়ে ভোটারবিহীন নির্বাচনের অপবাদ ঘোঁচাতে চায় আওয়ামী লীগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top