সকল মেনু

ভ্যাট প্রত্যাহারের দাবি ফটোগ্রাফিক থেকে

Budget-1427874703 অর্থনৈতিক প্রতিবেদক : ছবি নির্মাতা প্রতিষ্ঠানের (ফটোগ্রাফিক) ওপর থেকে পুরোপুরি ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে এ খাতের সংগঠন বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশন।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বোর্ডরুমে আগামী ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানান সংগঠনটির সভাপতি মো. জহিরুল ইসলাম।

বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশন সভাপতি জহিরুল বলেন, ‘ছবি নির্মাণের কাজ প্রতি বছর ক্রমান্বয়ে ২৫ থেকে ৩০ শতাংশ কমে যাচ্ছে। গত তিন বছরে আমাদের দেশে নতুন কোনো ছবি নির্মাণ প্রতিষ্ঠান গড়ে ওঠে নাই।’

তিনি জানান, ২০১৩-১৪ অর্থবছরে ছবি নির্মাণ প্রতিষ্ঠানের উপর ভ্যাট ছিল ৪.৫ শতাংশ এবং চলিত অর্থবছর ২০১৪-১৫ তে ভ্যাট বাড়িয়ে ৭.৫ শতাংশ করা হয়।

বিষয়টি মড়ার উপর খড়ার ঘা উল্লেখ করে তিনি ছবি নির্মাতা প্রতিষ্ঠানের (ফটোগ্রাফিক) ওপর থেকে পুরোপুরি ভ্যাট প্রত্যাহারের দাবি জানান।

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেছেন, ‘শুধু সংস্থার উন্নয়নের কথা ভাবলেই হবে না। বেশি করে শুল্ক ও কর দিন। দেশের কথাও একটু ভাবেন।’

হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও হোটেল-রেস্তরাঁসহ সেবাখাতের ৪৪টি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে এনবিআরের মাসব্যাপী প্রাক-বাজেট আলোচনা শুরু হয়েছে।

নজিবুর রহমান বলেন, ‘এবার বাজেট জনবান্ধব ও অংশগ্রহণমূলক করতে এনবিআর কাজ করে যাচ্ছে।’
সভায় এনবিআর সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top