সকল মেনু

এখনো আটকা ভারতের ৯৩৭ টন চাল

ashuganজেলা প্রতিনিধি,হটনিউজ২৪বিডি.কম,ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জ বন্দরে এখনো আটকে আছে ভারতীয় ৯৩৭ টন চাল। রোববার থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতীয় চাল আগরতলায় যাওয়ার কথা থাকলেও পর্যাপ্ত কাভার্ডভ্যানের ব্যবস্থা না থাকায় বিলম্বিত হচ্ছে পরিবহনের কাজ। তবে সোমবার সকালে ৭টি কাভার্ডভ্যান আশুগঞ্জ নৌ-বন্দরে পৌঁছলেও কাস্টমসের আনুষাঙ্গিক কাজ শেষ করে বিকেলের মধ্যে যেতে পারবে না। তাই মঙ্গলবার সকাল থেকে ভারতীয় চাল পরিবহন শুরু হওয়ার কথা রয়েছে। এর ফলে আশুগঞ্জ নৌবন্দরে খালাসের অপেক্ষায় পড়ে রয়েছে ভারতীয় ৯৩৭ টন চাল।

চাল পরিবহন ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি নাছির মিয়া হটনিউজ২৪বিডি.কমকে জানান, ভারতীয় চালবাহী জেড শিপিং লাইন্সের জাহাজ এমভি নিউ টেক-৬ জাহাজটি নির্ধারিত সময়ের একদিন আগেই গত শনিবার দুপুরে ৯৩৭ মেট্রিক টন চাল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে এসে পৌঁছায়। আরও দুই চালবাহী জাহাজ বাংলাদেশের পথে রয়েছে। নিধারিত সময়ের আগেই এই চাল আশুগঞ্জ নৌবন্দরে এসে পড়ায় পরিবহনে কিছুটা দেরি হচ্ছে।

এ ছাড়া এই চাল পরিবহনে এক থেকে দেড়শ কাভার্ডভ্যানের প্রয়োজন। এতো কাভার্ডভ্যান এক সঙ্গে পাওয়া না যাওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। তবে ঢাকা এবং চট্টগ্রাম থেকে কাভার্ডভ্যান আনার চেষ্টা চলছে। সকালে ৭টি কাভার্ডভ্যান আশুগঞ্জ বন্দরে এসে পৌঁছেছে। বাকিগুলো আসলেই চাল পরিবহন শুরু হবে বলে জানান তিনি।
এ ব্যপারে আশুগঞ্জ নৌবন্দরের পরিদর্শক মো. শাহ আলম হটনিউজ২৪বিডি.কমকে জানান, ৭টি কার্ভাডভ্যান আশুগঞ্জ বন্দরে এসে পৌঁছেছে। বাকিগুলো আসছে। তবে বন্দরের আনুষাঙ্গিক কাজ শেষ না হওয়ায় চাল আজ যাচ্ছে না। মঙ্গলবার সকাল থেকে এই চাল পরিবহন শুরু হবে।

উল্লেখ্য, মানবিক কারণে বিনা মাশুলে ভারতের ত্রিপুরাসহ উত্তর-পুর্বাঞ্চলীয় রাজ্যে ৩৫ হাজার মেট্রিক টন চাল পরিবহনের জন্য ভারত বাংলাদেশ সরকারকে অনুরোধ করে এবং সুবিধাজনক স্থান হিসেবে আশুগঞ্জ নৌবন্দর হয়ে ও আশুগঞ্জ-আখাউরা সড়কপথ ব্যবহার করার অনুমতি চাইলে বাংলাদেশ সরকার দু’দেশের মধ্যে বিদ্যমান নৌপ্রটোকল চুক্তির আওতায় মানবিক কারণে এ চাল পরিবহনের অনুমতি দেয়। এ চাল পরিবহনে কোনো শুল্ক-মাশুল নেয়া না হলেও প্রতি মেট্রিক টন চালে ৩০ টাকা করে ল্যান্ডিং চার্জ এবং নৌবন্দরে জাহাজ অবস্থানের জন্য দৈনিক ১৬০ টাকা করে বার্থিং চার্জ নেয়া হবে। ইতোমধ্যে চুক্তির ৩৫ হাজার মেট্রিক টন চালের মধ্যে গত বছরের আগস্ট ও অক্টোবর মাসে আশুগঞ্জ নৌবন্দর ও আখাউ স্থলবন্দর দিয়ে ১০ হাজার মেট্রিক টন চাল নিয়ে গেছে ভারত সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top