সকল মেনু

আঈমান প্রোডাকশন নাট্যোৎসবের সফল সমাপ্তি

 unnamedসিরাজগঞ্জ প্রতিনিধি: জাতীর জনক বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কলেজ থিয়েটার সিরাজগঞ্জের আয়োজনে ৫ দিন ব্যাপি আঈমান প্রোডাকশন নাট্যোৎসবের সফল সমাপ্তি হয়েছে। নাট্যোৎসব কে কেন্দ্র করে সাংস্কৃতিক কর্মী ও নাট্যযোদ্ধাদের মিলন মেলায় পরিনত হয়েছিলো উৎসব প্রাঙ্গন। তবে এধরনের অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতার অভাবের কথা উল্লেখ করে যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে প্রত্যেক বছরে উৎসব আয়োজনের কথা জানিয়েছেন আয়োজক কমিটি।

১৭ মার্চ সন্ধ্যায় সিরাজগঞ্জের ভাসানী মিলনায়তনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে ৫ দিন ব্যাপি আঈমান প্রোডকশন নাট্যোৎসবের শুভ উদ্ধোধন করা হয় ,উৎসব শেষ হয় ২১ মার্চ। নাট্যোৎসবের শুভ উদ্ধোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোমিন বাবু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের রাজশাহী বিভাগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সিরাজগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আসাদ উদ্দিন পবলু। সভাপতিত্ব করেন কলেজ থিয়েটারের আহবায়ক দিলীপ গৌর। প্রতিদিন সন্ধ্যা ৬.৩০মিঃ নাটক মঞ্চায়ন করা হয়। উদ্ধোধনী দিনে নাট্য নিকেতন,সিরাজগঞ্জ মঞ্চায়ন করে নাটক ‘যুদ্ধ সন্তান ’,নাটকটি রচনা করেছে এ কে আজাদ নির্দেশনা দিয়েছে ইমরান মুরাদ ও দিলীপ গৌর। ২য় দিনে সিরাজগঞ্জ জেলা উদীচী শিল্পী গোষ্ঠী মঞ্চায়ন করেন কামাল মাহফু হাদী রচিত নাটক‘চোরা কাব্য’। নির্দেশনায় ছিলেন মইনুল ইসলাম লিমন। তৃত্বীয় দিনে কৃত্তিবাস ওঝা বিরচিত রামানের সীতার বনবাস পালা থেকে দিলীপ গৌরের নির্দেশনায় ‘সীতার বনবাস’নাটক মঞ্চায়ন করে কলেজ থিয়েটার । ৪র্থ  দিনে তরুন সম্প্রদায় মঞ্চায়ন করে ১৮৫৭ সালের কৃষক বিদ্রোহ অবলম্বেনে রচিত নাটক‘বাউথ নামা” রচনা ও নির্দেশনায় ছিলেন আমিনুর রহমান মুকুল। শেষ দিনে নাট্য লোক মঞ্চায়ন করে লোক কাহিনী অবলম্বনে শাহমান মৈশান রচিত এবং দেবাশীষ ঘোষের নির্দেশনায় নাটক ‘নারী নসিমন”। দর্শকের পদচারনায় মুখরিত হয়ে উঠেছিলো কলেজ থিয়েটার আয়োজিত ৫ দিন ব্যাপী আঈমান প্রোডাকশন নাট্যোৎসব। বর্তমান দেশের এই অস্থিতীশিল পরিবেশের মধ্যে এই উৎসব নাট্যপ্রেমী ও সাংস্কৃতিক কর্মীদের উজ্জীবৃত করছে।
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মোমিন বাবু বলেন দেশের বর্তমান এই পরিস্থিতির মধ্যে কলেজ থিয়েটারের ৫ দিনব্যাপী এই নাট্য উৎসবের আয়োজন একটি সাহসী পদক্ষেপ, এই পদক্ষেপের সাথে যারা জরিত বিশেষ করে কলেজ থিয়েটারের আহবায়ক দিলীপ গৌর,সদস্যসচীব সালেহ আহমেদ নুর এবং ইমরান মুরাদ ও হীরক গুন কে শুভেচ্ছা জানাই। এই ধরনের আয়োজন নাট্য কর্মীদের অনুপ্রেরনা যোগাবে।
সিরাজগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর যুগ্ন সাধারণ সম্পাদক হীরক গুন উৎসব মুল্যায়ন করতে গিয়ে বলেছেন সিরাজগঞ্জের নাট্যাংগন যে ভাবে ঝিমিয়ে পড়েছিলো সেই সময়ে স্থানীয় নাট্য দলগুলো কে নিয়ে কলেজ থিয়ৈটারের এই ৫ দিন ব্যাপী নাট্যোৎস অবশ্যই প্রশংসার দাবিদার।
সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সাধারণ সম্পাদক ইমরান মুরাদ জানিয়েছেন দেশের বর্তমান রাজনৈতিক অস্তিরতার মধ্যে কলেজ থিয়ৈটারের এই উৎসব নাট্যকর্মীদের উজ্জীবৃত করেছে যুগিয়েছে অনুপ্রেরনা।
কলেজ থিয়েটারের আহবায়ক  দিলীপ গৌর জানান,বঙ্গবন্দুর জন্ম না হলে এই দেশের মানুশ স্বাধীনতা পেতো না তাই তার জন্মদিন আমাদের কাছে সবচেয়ে বেশী গুরুত্বপুর্ন একটা দিন। তাই আমরা এই দিবস কে কেন্দ্র করে ৫দিন ব্যাপী নাট্যোৎসবের মতো এই  বৃহৎকর্মসুচী গ্রহন করেছিলাম। ইতিপুর্বে মহান এই নেতার জন্মদিন উপলক্ষে এত বড় অনুষ্ঠান কোন কোন আয়োজন করেছে কিনা তা আমার জানা নেই। তেমন কোন পৃষ্ঠপোষকতা পাইনি তার পরেও চেষ্টা করেছি। নানা প্রতিবন্ধকতার সৃষ্টি করা হলেও সর্বশেষ সফল ভাবে উৎসব সমাপ্ত করতে পেরিছি বলে সৃষ্টি কর্তার নিকট কৃতজ্ঞতা স্বীকার করছি। শুভেচ্ছা জানাচ্ছি আঈমান প্রোডাকশন এবং  এবং শিল্পী ফারদিন কে উৎসবের আয়োজন সহযোগীতার জন্য।
কলেজ থিয়েটারের সদস্যসচীব সালেহ আহমেদ নুর জানান বঙ্গবন্ধুর জন্মদিন কে স্মরণীয় করে রাখার লক্ষেই  ৫ দিন ব্যাপী এই আঈমান প্রোডাকশন নাট্যোৎসব। তবে মফস্বল এই শহরে পুষ্ঠপোষকতার অনেক অভাব রয়েছে,যথাযথ পৃষ্ঠপোষকতা পাওয়া গেলে প্রত্যেক বছর বঙ্গবন্ধ’র জন্মদিনে এই উৎসবের আয়োজন করা হবে।
২১ মার্চ সন্ধ্যায় উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্য কর্মীদের মধ্যে নাট্যোৎসবের সনদ ও শভেচ্ছা স্মারক তুলে দেন সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক ও সিরাজগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি আলহাজ্ব এ্যাডঃ কে এম হোসেন আলী হাসান। এসময় জেলা শিল্পকলা একাডেমীর যুগ্ন সাধারন সম্পাদক হীক গুন উপস্থিত ছিলেন। উৎসবে সার্বিক সহযোগীতার জন্য আঈমান প্রোডাকশনের চেয়ারম্যান কন্ঠশিল্পী ফারদিন কে প্রদান করা হয় বিশেষ শুভেচ্ছা স্মারক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top