সকল মেনু

বিএনপি-জামায়াত প্যানেল এবারও সংখ্যাগরিষ্ঠ

 শাহিন আলম,ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৫-২০১৬ মেয়াদের নির্বাচনে এবারও সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল)। ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ মোট নয়টি পদে জয়লাভ করেছে তারা। অপর দিকে এক সহ-সভাপতিসহ পাঁচটি পদে নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল (সাদা)। ১৫ ও ১৬ মার্চ দু’দিনব্যাপী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন নীল ও সাদা প্যানেলের ১৪ জন করে মোট ২৮ জন প্রার্থী। দু’দিনের ভোটগ্রহণ শেষে মঙ্গলবার (১৭ মার্চ) সকালে এ ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনার উপ-কমিটির প্রধান অ্যাডভোকেট মো. হারুন অর রশিদ।

ফলাফলে দেখা যায়, নির্বাচনে নীল প্যানেলের প্রার্থী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ও আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ১৮০৬ ভোট পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। আর পরাজিত সাদা প্যানেলের প্রার্থী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছেন ১৬২৭ ভোট। সম্পাদক পদে নীল প্যানেলের প্রার্থী বিএনপির যুগ্ম-মহাসচিব ও আইনজীবী সমিতির বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন ১৯৩৭ ভোট পেয়ে সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। আর পরাজিত সাদা প্যানেলের প্রার্থী আওয়ামী লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য মো. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী পেয়েছেন ১৫২৯ ভোট।

এছাড়া, নির্বাচনে দু’টি সহ-সভাপতি পদে নীল প্যানেলের প্রার্থী এএসএম মোক্তার কবির খান ১৬৯৬ ভোট এবং সাদা প্যানেলের প্রার্থী আবুল খায়ের ১৭১১ ভোট পেয়ে নির্বাচিত হন। কোষাধ্যক্ষ পদে ১৮৫২ ভোট পেয়ে নির্বাচিত হন নীল প্যানেলের প্রার্থী শওকত আরা বেগম দুলালী। দু’টি সহ-সম্পাদক পদের মধ্যে নীল প্যানেলের প্রার্থী মাজেদুল ইসলাম পাটোয়ারী উজ্জল ১৮০৭ ভোট, সাদা প্যানেলের প্রার্থী মো. দেলওয়ার মোস্তফা চৌধুরী ১৬৪৭ ভোট পেয়ে নির্বাচিত হন।

এছাড়া, সাতটি সদস্য পদের মধ্যে নীল প্যানেলের প্রার্থী শামীমা সুলতানা দীপ্তি ২০৪৯, আনোয়ারুল ইসলাম শাহীন ১৮৩৯, মির্জা আল মাহমুদ ১৭৬৫ ও জসিম সরকার ১৬৩৮ ভোট পেয়ে নির্বাচিত হন। আর সাদা প্যানেলের প্রার্থীদের মধ্যে মহীউদ্দিন শামীম ১৭৭৩, একেএম দাউদুর রহমান মিনা ১৬৮৯, অমিত দাশগুপ্ত ১৬৮৩ ভোট পেয়ে নির্বাচিত হন।

১৫ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫৬টি বুথে একযোগে ভোটগ্রহণ হয়। দু’দিনে মোট ৩ হাজার ৫শ’ ২৯ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে ভোটার ছিলেন সমিতির ৪ হাজার ৩শ’ ৬২ জন সদস্য। এর মধ্যে ৩ হাজার ৫শ’ ২৯ জন ভোটারই ভোট দিয়েছেন। ১৬ মার্চ বিকেলে ভোটগ্রহণ শেষ হওয়ার পর রাত ৯টা থেকে ভোট গণনা শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top