সকল মেনু

গুপ্তচরবৃত্তির অভিযোগ: নিজেদের ৯ সদস্যকে আইএস’র হত্যা

is-iraqআন্তর্জাতিক ডেস্ক : গুপ্তচর হিসেবে কাজ করার অভিযোগে নিজেদের ৯ সদস্যকে গুলি করে হত্যা করেছে আইএস। তবে তারা কোন দেশের নাগরিক এবং কোথায় তাদের হত্যা করা হয়েছে তা জানায়নি জঙ্গিগোষ্ঠীটি। এদিকে, ইরাকের কিরকুক শহরে প্রবেশের পর নিয়ন্ত্রণ নিতে পঞ্চম দিনের মতো আইএস-এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে কুর্দি যোদ্ধারা। কুর্দি কর্তৃপক্ষ দাবি করেছে, যুদ্ধে জঙ্গিদের বিষাক্ত ক্লোরিন গ্যাস ব্যবহারের প্রমাণ পেয়েছেন তারা।

কিরকুকের নিয়ন্ত্রণ নিতে আইএস যোদ্ধাদের সঙ্গে থেমে থেমে লড়াই চলছে কুর্দি যোদ্ধাদের। শহরটিতে প্রবেশের পাঁচ দিনে কুর্দিরা এরই মধ্যে অনেক অংশের নিয়ন্ত্রণ নিতে পেরেছে। অল্প সময়ের মধ্যে শহরটি জঙ্গিমুক্ত করা যাবে বলে আশাবাদী তারা।

কুর্দি যোদ্ধা বাপির ওসানি জানান, ‘চরমপন্থিরা আমাদের খুব কাছেই অবস্থান করছে। জঙ্গিদের সঙ্গে যুদ্ধে আমাদের এক যোদ্ধা নিহত হয়েছে। তবে ওদের সঙ্গে বেশি মানুষ নেই। আমরা সহজেই তাল আলওয়াদ মুক্ত করতে পারবো। ‘

কুর্দি কমান্ডার কাকা রাশ বলেন, ‘এখন এ গ্রামে যুদ্ধ চলছে। জঙ্গিরা আমাদের ওপর হামলার চেষ্টা চালাচ্ছে। তবে আমরা খুবই সতর্কভাবে সামনে এগিয়ে যাচ্ছি। এরইমধ্যে গ্রামের অর্ধেকের নিয়ন্ত্রণ নিতে পেরেছি আমরা। আশা করছি, খুব শিগগিরই পুরো এলাকা দখল করতে পারবো। ‘

আনবার প্রদেশেও চলছে আইএসবিরোধী অভিযান। পুলিশ জানায়, শনিবার সেখানে বিমান হামলা ও নিরাপত্তা বাহিনীর অভিযানে বেশ কয়েকজন জঙ্গি নিহত হওয়ার পাশাপাশি তাদের যানবাহন ধ্বংস হয়েছে। এর মধ্যে রামাদিতে নিহত হয়েছে ৫ জঙ্গি।

এরইমধ্যে ইরাকের স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানের কর্তৃপক্ষ দাবি করেছেন, তাদের যোদ্ধাদের ওপর আইএস জঙ্গিদের বিষাক্ত ক্লোরিন গ্যাস ব্যবহারের প্রমাণ পেয়েছেন তারা। গত ২৩শে জানুয়ারি আরবিলে আত্মঘাতী হামলার পর সংগৃহীত বিভিন্ন নমুনা ইউরোপীয় ইউনিয়নের গবেষণাগারে পরীক্ষা করে এবিষয়ে নিশ্চিত হওয়া গেছে বলে শনিবার এক বিবৃতিতে জানানো হয়।

এদিকে, গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে নিজেদের ৯ সদস্যকে গুলি করে হত্যার নতুন ভিডিওচিত্র প্রকাশ করেছে আইএস। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, নিহতদের দেশ ও কোথায় তাদের হত্যা করা হয়েছে সে-ব্যাপারে ভিডিওতে কোন আভাস দেওয়া হয়নি। এর আগে গত সপ্তাহে এক ফিলিস্তিনি বংশোদ্ভূত ইসরাইলিকে গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে হত্যা করে আইএস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top