সকল মেনু

মানুষ হত্যা কোনো গণতান্ত্রিক আন্দোলন নয়: আশরাফ

al-ashraf-upনিজস্ব প্রতিবদেক : মানুষ হত্যা করা গণতান্ত্রিক আন্দোলন নয়। বিএনপি-জামায়াত দেশে আইএস-এর মত পরিস্থিতি সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

শনিবার সকালে ধানমন্ডিতে দলীয় সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এ সময় তিনি বিএনপি-জামায়াতের সঙ্গে আলোচনার বিষয়টি নাকচ করে দেন। সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে উল্লেখ করে তিনি বিএনপি-জামায়াতকে পরবর্তী নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান।

জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা চলতে থাকলে আলোচনা নয় জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, পৃথিবীর কোনো রাষ্ট্র সন্ত্রাসীদের সঙ্গে আলোচনা করেনি।

তিনি আরো বলেন, তারা যুদ্ধ ঘোষণা করেছে। জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা বন্ধ করলে, শান্তির পরিবেশ আসলে আলোচনা হলেও হতে পারে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে আওয়ামী লীগ।

এসময় বেগম জিয়ার সংবাদ সম্মেলন প্রসঙ্গে তিনি অভিযোগ করে বলেণ, জিয়ার সংবাদ সম্মেলন বস্তুনিষ্ঠ ছিল না। অবরোধে সারাদেশে বিভিন্ন শ্রেণী-পেশার ১৫০ জন মানুষ হত্যা করেছেন। জীবন নেওয়াই হলো খালেদা জিয়ার হরতাল। মানুষ হত্যা করে পৃথিবীতে কোনো গণতান্ত্রিক আন্দোলন হয় নাই। খালেদা জিয়ার উদ্দেশ্য বাংলাদেশকে পোড়া মাটির দেশ করা। এটা গণতান্ত্রিক আন্দোলন নয়, তত্ত্বাবধায়ক সরকার বা নির্বাচনের জন্যও এ আন্দোলন নয়।

তিনি আরো বলেন, আইএসের অংশ খালেদা জিয়া, তিনি এখানে আইএসের মতো অপরাষ্ট্র সৃষ্টি করতে চান। খালেদা জিয়া শান্তির পক্ষে থাকলে বা গণতন্ত্রের পক্ষে থাকলে এতো মানুষ পুড়িয়ে মারতেন না। তার কাছে বাংলাদেশের কোনো মানুষ নিরাপদ নয়। তিনি চান ক্ষমতা।

সৈয়দ আশরাফ প্রশ্ন করে বলেন, তিনি কেন গত নির্বাচনে অংশ নেন নাই? আইনে তো কোনো বাধা ছিল না! তিনি নিজেই  নির্বাচনে আসেন নাই। যার জন্য সমগ্র জাতিকে অবরুদ্ধ করেছেন। আগামী নির্বাচন সময়মতোই হবে। যদি সেই নির্বাচনে তিনি না আসেন, তাহলে তার দায়-দায়িত্ব তাকেই নিতে হবে। বাংলার মানুষ এর দায় নেবে না।

হরতাল-অবরোধ বন্ধ করে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে খালেদা জিয়ার প্রতি আহবান জানান তিনি।

খালেদার উদ্দেশে তিনি বলেন, আপনি অবরোধ প্রত্যাহার করুন। বাংলাদেশের মানুষের স্বাভাবিক জীবনযাত্রার পরিবেশ তৈরি করুন। আমরা জানি, আপনার শক্তি কোথায়, কারা সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে! নির্দেশ আসছে কোত্থেকে, সেটাও জানি। আপনি আপনার কুৎসিত চেহারা আড়াল করতে পারবেন না। আপনার এ কুৎসিত চেহারার জন্যই আপনার পক্ষে কেউ নেই। রাজপথে আন্দোলনে কেউ আসে না। চোরাগোপ্তা হামলা পর্যন্তই আপনি সীমাবদ্ধ। আর এটাও আপনি চালিয়ে যেতে পারবেন না। এ হত্যা বন্ধ করুন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, স্বাস্থ্য সম্পাদক বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সদস্য এসএম কামাল হোসেন, উপ-প্রচার সম্পাদক অসিম কুমার উকিল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top