সকল মেনু

লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা: হরতালে শঙ্কায় চাষিরা

raj-lecheeরাজশাহী প্রতিনিধি : টানা রাজনৈতিক অস্থিরতার কারণে গাছে গাছে মুকুলের সমারোহ হলেও মন ভরছে না রাজশাহীর লিচু চাষিদের। সে সাথে বৈরী আবহাওয়াকেও প্রতিপক্ষ হিসেবে দেখছেন তারা। দ্রুত অবরোধ আর হরতালের সংকট না কাটলে ভেস্তে যেতে পারে তাদের লাভের স্বপ্ন, এমনটাই বলছেন চাষিরা।

মুকুলে মুকুলে ছেয়ে গেছে রাজশাহীর প্রতিটি লিচু বাগান। যে দিকেই চোখ যায়, মুকুল দেখে যেন প্রাণ জুড়ে যায়। সব কিছু ঠিকঠাক থাকলে বিগত বছরের তুলনায় চলতি বছর আরও ভালো ফলনের আশা করছেন লিচু চাষিরা এখন কীটনাশক প্রয়োগ করে পোকার আক্রমণ ঠেকাতে ব্যস্ত তারা।

লিচু চাষিরা জানান, এখন কীটনাশক প্রয়োগ করা হচ্ছে, কিছুদিন পর গুঁটি আসলে আবারও দিতে হবে।  আবহাওয়া ভালো থাকলে ভালো ফলন আশা করা যায়।

তবে প্রতি বছর বৈরী আবহাওয়ার কারণে প্রচুর লিচু নষ্ট হয়ে যায়। তাই চলতি মৌসুমে এই ভয়ের পাশাপাশি টানা হরতাল-অবরোধকে বড় বাধা হিসেবে দেখছেন লিচু চাষিরা।

এ ব্যাপারে লিচু চাষিরা বলেন, ‘দেশের পরিস্থিতি ভালো থাকলে আমরা সারা দেশে ফল পাঠাতে পারবো, এতে ভালো দামও পাওয়া যাবে।’

এ অবস্থায় মুকুলে মাঝে মধ্যে সেচ দেয়ার পাশাপাশি বিভিন্ন পরামর্শ দিচ্ছেন ফল গবেষণার সাথে জড়িত কর্মকর্তারা।

রাজশাহীর ফল গবেষণা ইন্সটিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা আলিম উদ্দিন বলেন, ‘কোনও রোগ বা পোকা যদি আক্রমণ করে, তাহলেই কীটনাশক বা ছত্রাক-নাশক প্রয়োগ করতে হবে। সাধারণত এসব প্রয়োগের দরকার নেই।’

জেলায় বারী, বোম্বাই, চায়না, গ্রিন ও মাদ্রাজি জাতের লিচুর চাষ বেশি হয়। ফল গবেষকরা জানিয়েছেন, ৩৮৭ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। তা থেকে ৩ হাজার ২শ’ ৮মেট্রিক টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top