সকল মেনু

ভালো ফলনের আশা করছে চাঁপাইনবাবগঞ্জের আম চাষিরা

chapai-mangoনিজস্ব প্রতিনিধি : মুকুলে মুকুলে ভরে গেছে চাঁপাইনবাবগঞ্জের আমের বাগান। তাই এবার বাম্পার ফলনের আশা করছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় কৃষি বিভাগের পক্ষ থেকে বাগান পরিচর্যায় পরামর্শ দেয়া হচ্ছে।

তবে মুকুল ভালো হলেও চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এবার এখনও বাগান বিক্রি করতে পারেননি মালিকরা। এতে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন তারা।

দেশে  শীর্ষ আম উৎপাদনকারী জেলা চাঁপাইনবাবগঞ্জ। জেলার ৫ উপজেলার প্রতিটি আমের বাগানে ল্যাংড়া, খিরসা, রাণীভোগ, মোহনভোগ ও ফজলিসহ ছোট বড় সব গাছ মুকুলে ছেয়ে গেছে। আর গাছের মুকুল ধরে রাখতে ব্যস্ত এখন চাষিরা। এ অবস্থায় এবার আমের বাম্পার ফলনের আশা করছেন তারা।

তবে গত বছর এ সময় বাগানগুলো বিক্রি হয়ে গেলেও চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এখনো বিক্রি হয়নি বলে জানান বাগান মালিকরা। তাই বেচাবিক্রি নিয়ে উদ্বিগ্ন তারা।

এদিকে, গতবারের চেয়ে এবার মুকুল বেশি হওয়ায় গাছে সেচ বেশি দেয়ার পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম বলেন, ‘গত কয়েক বছরের তুলনায় এবারের মুকুলের হার বেশি, বাগান মালিক এবং আম চাষি ভাইদের বলবো বাগানে বেশি করে সেচ দিতে।’

কৃষি বিভাগের তথ্য মতে, গতবছর জেলায় আম উৎপাদন হয়েছিলো ২ লাখ ৩০ হাজার মেট্রিক টন। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top