সকল মেনু

কোটালীপাড়ায় দশ দুর্গা পূঁজা

kotalipara photo-(1)-10.03.2015গৌরাঙ্গ লাল দাস, গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে এক মন্দিরে দশ দুর্গা পূজার আয়োজন করেছেন রূপমালা নামে এক পূজারিনী।
সরেজমিনে জানাগেছে, উপজেলার ধারাবাইশ গ্রামের গনেশ পাগল সেবাশ্রমের পূজারিনী রূপমালা ২০০৮ সালের সংসদ নির্বাচনে ধারাবাশাইল কেন্দ্রে ভোট দিতে গিয়ে জনসম্মূখে মানত করেন ‘শেখ হাসিনা দেশের প্রধানমন্ত্রী হতে পারলে তিনি তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় দশ দুর্গার পূজা দিবেন’।দীর্ঘদিন ধরে চেষ্টা করেও অর্থ সংকটের কারনে পূজার আয়োজন করতে পারেনি রূপমালা। অবশেষে নিজ নামের ৪ কাঠা জমি বিক্রি করে মূর্তি তৈরীর কাজ শুরু করেছেন।
পূজারিনী রূপমালা বলেন, আমি যখন এই পূজার কথা এলাকাবাসীর কাছে প্রকাশ করি তখন অনেকেই হাসি ঠাট্টা করেছে। কিন্তু এতে আমি পিছ পা হইনি। আমার ইচ্ছা ছিল ,যে ভাবেই হোক এই পূঁজা আমি করবো। ইতমধ্যে আমি আমবাড়ী গ্রামের শ্রীবাস গাইন পালকে দিয়ে মূর্তি তৈরীর কাজ শেষ করেছি।
রূপমালার ছেলে যতীন বৈরাগী বলেন, আমি আমার মাকে ৪ কাঠা জমি কিনে দিয়েছিলাম। মা সেই জমি বিক্রি করে পূজার আয়োজন করেছেন। এই জমি বিক্রিত টাকা দিয়ে এত বড় পূজানুষ্ঠান শেষ করা সম্ভব হবে না। সে ক্ষেত্রে আমাদের যে যতসামান্য জমি আছে তা বিক্রি করতে হবে। তার পরেও আমরা দুই ভাই মায়ের ইচ্ছা পূরন করবো।
পাল শ্রীবাস গাইন বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে আমি প্রতিমা তৈরীর কাজ করি। এর আগে আমি নড়াইল ও পিরোজপুরে  নব দুর্গা প্রতিমা তৈরী করেছি। দশ দুর্গা প্রতিমা তৈরী আমার জীবনে এটাই প্রথম। এই প্রতিমার মাটির কাজ শেষ করতে আমার প্রায় ১মাস সময় লেগেছে। দু’এক দিনের মধ্যে রং তুলির কাজ শুরু করবো। আগামী ২৫মার্চ ষষ্ঠী পূজার মধ্যদিয়ে পূজা শুরু হবে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কোটালীপাড়া শাখার সাংগঠনিক সম্পাদক গৌরাঙ্গ লাল দাস বলেন, দেবী দুর্গার ১০৮টি রূপ রয়েছে। এর মধ্যে এখানে নবদুর্গা,স্কন্দমাতা,কুশমান্ডা,চন্দ্রঘন্টা,মহাগৌরী,কাত্যায়নী,ব্রম্মচারিনী,শৈলপুত্র,সিদ্ধিদাত্রী,কালরাত্রী এই দশটি রূপের পূজা অনুষ্ঠিত হবে।
উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, কোটালীপাড়া উপজেলার অধিকাংশ জনগণ তাদের জান ও মালের চেয়ে জননেত্রী শেখ হাসিনাকে বেশী ভালবাসে। এর একটি উজ্জ্বল দৃষ্টান্ত রূপমালা।আমরা রূপমালার এই উদ্যোগকে স্বাগত জানাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top