সকল মেনু

১০ নারী অধিকার কর্মী আটক চীনে

 হটনিউজ ডেস্ক,ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গণপরিবহনে যৌন হয়রানি বন্ধের দাবিতে প্রচারণার সময় অন্তত ১০ নারী অধিকার কর্মীকে আটক করেছে চীনা পুলিশ। বেশ কয়েক সপ্তাহ ধরে পরিচালিত এই প্রচারণায় অংশ নেয়া এসব নারী অধিকার কর্মীকে চীনের বিভিন্ন অঞ্চল থেকে আটক করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। ‍আটক নারী অধিকার কর্মীদের কয়েকজনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেয়া হলেও অন্তত ৫ জনকে রোববার (০৮ মার্চ) সন্ধ্যা পর্যন্ত ছাড়া হয়নি।

চীনে সম্প্রতি নারীদের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনা বেড়েই চলেছে। এছাড়া গণপরিবহণ এবং সাব-ওয়েতে নারীদের ওপর যৌন হয়রানি বর্তমানে দেশটিতে সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। এসব ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি এবং এবং সমাজের সর্বস্তরে নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছিলেন এসব নারী অধিকার কর্মী।

অবশ্য চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার নারী অধিকার কর্মীদের এসব কর্মকাণ্ডকে খুব একটা সুনজরে দেখে না।  বিশেষ করে ২০১২ সালের শেষ দিকে ক্ষমতায় আসা চীনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট শি জিনপিং প্রথম থেকেই দেশে যে কোনো ধরণের নাগরিক অধিকার আন্দোলন সীমিত করার ক্ষেত্রে উদ্যোগী।

সমাজতান্ত্রিক রাষ্ট্র চীনে সাংবিধানিকভাবেই নারী-পুরুষের সমান অধিকারের বিষয়টি নিশ্চিত থাকলেও এখনও অনেকক্ষেত্রেই অবহেলিত দেশটির নারীরা।

সম্প্রতি চীনের শীর্ষস্থানীয় ৩শ’ কোম্পানির ওপর গত ফেব্রুয়ারিতে জরিপ চালিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউইয়র্ক টাইমস জানায়, এ সব কোম্পানির প্রতি ১০ জন বোর্ড সদস্যের মাত্র একজন নারী। অপরদিকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোতেও নারীরা মাত্র ২৫ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top