খেলা প্রধান খবর

ইংলিশ বধের স্বপ্ন টাইগারদের, জয় ছাড়া কিছু ভাবছে না ইংলিশরা

bd-pracক্রিড়া প্রতিবেদক : স্বপ্নিল কোয়ার্টার ফাইনালে নিশ্চিত করার পথে সোমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। সাম্প্রতিক পারফরমেন্সের বিচারে চাপে আছে ইংলিশরা। আর এই সুযোগকে শতভাগ কাজে লাগাতে চান টাইগার অধিনায়ক মাশরাফি। অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে এ ম্যাচে চাপে থাকার কথা স্বীকার করলেও, নিজেদের সেরাটা দিতে চায় ইংল্যান্ড।

অ্যাডিলেডে দু’দলের ম্যাচটি শুরু হবে সোমবার সকাল সাড়ে ৯টায়

চার ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া বাংলাদেশের সামনে দারুণ সুযোগ পরবর্তী রাউন্ডে ওঠার। সেক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেলে শতভাগ নিশ্চিত হবে কোয়ার্টার ফাইনাল। আর কোন কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও, এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনালে উঠবে বাংলাদেশ। আর ইংলিশদের কাছে হারলে, পরবর্তী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে মাশরাফির দলকে। তবে, কোন সমীকরণে নয়, বরং গেলো ম্যাচে জয়ের আত্মবিশ্বাসটা এ ম্যাচে প্রেরণা হিসেবে কাজ করবে বাংলাদেশ দলের জন্য। যা ঢেলে দিতে চায় ইংল্যান্ডের বিপক্ষে।

এছাড়াও, ২০১১ বিশ্বকাপে ঢাকায় ইংলিশদের বধ করার সুখস্মৃতি আছে বাংলাদেশের। জানা গেছে, ওপেনিংয়ে খেলতে পারেন ইমরুল কায়েস আর সেরা একাদশে নেয়া হতে পারে একজন বিশেষজ্ঞ স্পিনার।

টাইগার কাপ্তান মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘সামান্য একটু চাপ থাকাটাই স্বাভাবিক, কেননা আমাদের ভালো কিছুর জন্যই দেশে ১৬ কোটি মানুষ ও প্রবাসী বাঙালিরা অপেক্ষা করছেন। এই চাপ থেকে বের হওয়াটাও অন্যরকম আনন্দ।’

তিনি আরও বলেন, ‘সবার প্রত্যাশা পূরণে আমরা বদ্ধপরিকর। আপাতত তাই, আমরা কালকের ম্যাচ নিয়েই ভাবছি।’ বিপক্ষ দলের কথা চিন্তা করেই আগামীকালের ম্যাচের দল গঠন করা হবে বলেও জানান মাশরাফি।

ইংল্যান্ড কোচ পিটারমুর্স বলেন, ‘ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে, কারণ বাংলাদেশ ইদানীং খুব ভালো ক্রিকেট খেলছে। তারা এখন বেশ গোছানো একটি দল, যার ফলে আমাদের ওপর চাপ এখন খুব বেশি। কেননা, গেলো ম্যাচের পরাজয়গুলো পোষাতে হলে আমাদের এখন জয়ের কোন বিকল্প নেই। তাই জয় ভিন্ন, অন্য কোন লক্ষ্যই নেই।’