সকল মেনু

৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

 মেহেদি হাসান,হটনিউজ২৪বিডি.কম, ঢাকা: প্রায় আড়াই লাখ প্রার্থীর অংশগ্রহণে নতুন নিয়ম ও সিলেবাসে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ঢাকাসহ সাত বিভাগীয় শহরে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আঞ্চলিক কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন সন্ধ্যায় হটনিউজ২৪বিডি.কমকে বলেন, সারা দেশে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও কোনো ঝামেলা হয়নি। প্রশ্নফাঁস বা প্রশ্নেপত্রে ভুল-ত্রুটি ছিলো না। নতুন নিয়ম ও নতুন সিলেবাসে প্রশ্নপত্র ‘স্ট্যান্ডার্ড’ হয়েছে বলেও দাবি করেন পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন। ৩৫তম বিসিএসে এবার সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন। তবে অনুপস্থিত ও বহিষ্কারের সংখ্যা তাৎক্ষণিক জানাতে পারেনি কমিশন। ১০০ নম্বর ও এক ঘণ্টা সময়ের পরিবর্তে এবার ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ছিল এক নম্বর। আর ভুল উত্তরের জন্যে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

পরীক্ষার্থীরা জানান, প্রশ্নপত্রের তিনটি সেটে পরীক্ষা নেওয়া হয়েছে।

প্রথমবারের মতো প্রিলিমিনারিতে সব ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করে পিএসসি। এছাড়া মোবাইল ফোন, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক ও ব্যাগ নিয়ে প্রবেশে নিষেধ ছিল।

প্রিলিমিনারিতে ঢাকা কেন্দ্রের অধীনে এক লাখ ৫৫ হাজার ২৪৪ জন, রাজশাহী কেন্দ্রে ২১ হাজার ৮৭৩ জন এবং চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯ জন প্রার্থী আবেদন করেন।

এছাড়া খুলনা কেন্দ্রে ১৪ হাজার ৭৮ জন, বরিশালে পাঁচ হাজার ৭২৯ জন, সিলেটে নয় হাজার ৮৫৮ জন এবং রংপুর কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ১৬ হাজার ৮৫৬ জন।

প্রিলিমিনারির ফল প্রকাশের জন্য দ্রুত কাজ শুরু করা হবে বলে জানান পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক। তবে পরীক্ষার্থীর সংখ্যা বেশি থাকায় একটু সময় বেশি লাগতে পারে বলেও জানায় পিএসসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top