সকল মেনু

বিকেলের নাস্তায় দারুণ মজার ‘পুর ভরা আলু বড়া’

বিকেল বেলা একটু মন মতো কিছু খাবার না খেলে পেট যেনো ঠিক মানে না। দুপুরের খাবারের পর রাতে খাবারের আগে কিছু না কিছু তো খেতেই হয়। কিন্তু প্রতিদিনের এই পেটের ডাকে সাড়া দিতে গৃহিণীরা বেশ হাঁপিয়েই উঠেন। আজকে আপনার এই কষ্টটাকে একটু ছুটি দিতে নিয়ে এলাম খুব সহজ এবং ঝটপট তৈরি করা যায় এমন একটি সুস্বাদু খাবারের রেসিপি। জেনে নিন ‘পুর ভরা আলু বড়া’ তৈরির খুব সহজ রেসিপিটি।

উপকরণঃ

পুরের জন্য
– আধা কাপ মাংস কিমা(খাসি/গরু/মুরগি)
– ১/৪ কাপ পেঁয়াজ কুচি
– ৩-৪ টি কাঁচা মরিচ কুচি
– আধা চা চামচ হলুদ গুঁড়ো
– আধা চা চামচ জিরা গুঁড়ো
– আধা চা চামচ গরম মসলা গুঁড়ো
– আধা চা চামচ কাবাব মসলা
– ১ চা চামচ সয়াসস
– ১ চা চামচ আদা-রসুন বাটা
– ২ চা চামচ ধনে পাতা কুচি
– ১ টেবিল চামচ তেল
– লবণ স্বাদমতো
* যদি ঘরে কিমা না থাকে তাহলে ডিম দিয়ে কাজ চালাতে পারেন

বড়ার জন্য
– ২ কাপ সেদ্ধ আলু
– ১ চা চামচ পেঁয়াজ বাটা
– ২ চা চামচ মরিচ বাটা (ঝাল বুঝে)
– সামান্য সরিষার তেল
– লবণ স্বাদ বুঝে
– ধনে পাতা কুচি ইচ্ছে মতো
– খুব সামান্য ময়দা (প্রয়োজন হলে)
– ১ টি ডিম
– তেল ভাজার জন্য

পদ্ধতিঃ

– একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নেড়ে নিন। এরপর এতে দিন আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লবন, কাঁচা মরিচ কুচি। কিছুক্ষণ নেড়ে মসলা থেকে তেল আলাদা হলে মাংসের কিমা দিযে নাড়তে থাকুন। এরপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিমা সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর ঢাকনা খুলে দিয়ে কিমার অতিরিক্ত পানি শুকিয়ে ফেলুন। এবং ঝরঝরে কিমার পুর তৈরি করে নিন।

– যদি কিমা না থাকে, তাহলে পেঁয়াজ, মরিচ ও লবণ দিয়ে ডিম ঝুরি করে পুর তৈরি করে নিন।

– সেদ্ধ আলু হাতে চটকে এতে পেঁয়াজ, মরিচ, লবণ, ধনে পাতা কুচি ও সরিষার তেল দিয়ে মেখে ভর্তার মতো তৈরি করে নিন। যদি ভর্তা একটু বেশি নরম হয় তাহলে ময়দা দিয়ে ভালো করে মেখে নিন।
– আলু ছোটো ছোটো অংশে ভাগ করে নিয়ে হাতের তালুতে রেখে বাটির মতো তৈরি করে ভেতরে পুর দিয়ে ঢেকে দিন। এরপর একটু চাপ দিয়ে বড়ার আকার দিন। এভাবে সব বড়া তৈরি করে ফেলুন।
– একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি করে বড়া ডিমে চুবিয়ে ডুবো তেলে ছেড়ে লালচে করে ভেজে নিন।
– বড়া ভেজে একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন। এরপর সস, মেয়োনেজ বা ঠাণ্ডা ঠাণ্ডা দই দিয়েও পরিবেশন করতে পারেন দারুণ মজার ‘পুর ভরা আলু বড়া’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top