সকল মেনু

মেয়র নির্বাচন কি খুবই সহজ : রনি

tutytujkkikহটনিউজ২৪বিডি.কম, ঢাকা: ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে নিজের ফেসবুক পেইজে স্ট্যাটাস দিয়েছেন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে দক্ষিণের মেয়র পদপ্রার্থী গোলাম মওলা রনি। বুধবার দুপুর ১টার দিকে দেওয়া ওই স্ট্যাটাসে তিনি বলেন…
মেয়র নির্বাচন কি খুবই সহজ ?
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মোট ৫৬টি ওয়ার্ড। প্রতি ওয়ার্ডে গড়ে ৫০টি করে ভোট কেন্দ্র হলে সর্বমোট কেন্দ্রের সংখ্যা ২৮০০। প্রতি কেন্দ্রে গড়ে ৪টি বুথ হলে মোট ১১,২০০ বুথে নির্বাচনী এজেন্ট লাগবে ২২,৪০০ জন (প্রতি বুথে ২ জন করে )।
এর বাইরে প্রতি কেন্দ্রে স্বেচ্ছাসেবক লাগবে কম করেও ১০ জন অর্থাৎ মোট ২৮০০০ জন। তাহলে দেখা যাচ্ছে কেবল মাত্র ভোটের দিনই এজেন্ট ও স্বেচ্ছাসেবক মিলে মোট ৫০,৪০০ জন লোক একজন মেয়র প্রার্থীর পক্ষে কাজ করবে। ভোটের দিন এই ৫০,৪০০ জন লোকের ৩ বেলা খাবার এবং যাতায়াত বাবদ মোট কত টাকা খরচ হতে পারে ?
নির্বাচনের তফসিল ঘোষণা করার পর পুরো নির্বাচন প্রক্রিয়া চালানোর জন্য প্রায় ৫০/৬০ হাজার নেতাকর্মী নিয়ে কমপক্ষে ৪৫ দিন অনবরত কাজ করতে হবে। রোজ মিছিল, মিটিং, পথসভা এবং চা-বিস্কুট ও পান-বিড়ির খরচের সঙ্গে যাতায়াত ভাড়া এবং আরো অনেক কিছু। প্রথা অনুযায়ী নির্বাচনের দিনে কর্মরত আইনশৃঙ্খলা বাহিনী, প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ৩ বেলার খাবারের যোগান ও প্রার্থীরা করে থাকে যাদের সংখ্যা ৩০ হাজারের কম হবে না।
এবার বলুনতো – ঢাকা দক্ষিণ সিটির মেয়র পদে কে কে নির্বাচন করে জয়লাভ করতে চান ?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top