সকল মেনু

উত্তর কোরিয়া মার্কিন মহড়ার জবাবে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল

 হটনিউ২৪বিডি.কম:  উত্তর কোরিয়া  আজ(সোমবার) সাগরে দু’টো ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে এবং মার্কিন সাম্রাজ্যবাদ ও তাদের পদলেহীদের বিরুদ্ধে নির্মম প্রতিশোধ নেয়া হবে বলে হুমকি দিয়েছে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সামরিক মহড়া শুরুর পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে এবং এ হুমকি দিয়েছে। সিউলের সামরিক সূত্র থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী নাম্পো থেকে ৫০০ কিলোমিটার পাল্লার এ দু’টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর জেনারেল স্টাফের এক মুখপাত্র বলেছেন,  মার্কিন সাম্রাজ্যবাদ ও তাদের পদলেহীদের আগ্রাসন  ও যুদ্ধ মোকাবেলার পথ  সংলাপ বা শান্তি নয়; বরং  প্রতিশোধমূলক নির্মম  হামলাই এ সব মোকাবেলার এক মাত্র পথ।

অবশ্য, উত্তর কোরিয়া এর আগেও পরমাণু হামলাসহ আমেরিকার বিরুদ্ধে হামলার হুমকি দিয়েছে।  কিন্তু পিয়ংইয়ং’এর ক্ষেপণাস্ত্র এখনো মার্কিন ভূখণ্ডে হামলার সক্ষমতা অর্জন করে নি বলে ধারণা করা হয়ে থাকে।

এদিকে, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বার্ষিক যৌথ মহড়া আজ শুরু হয়েছে। ‘ফোল ঈগল’ নামের এ মহড়ায় জল-স্থল এবং বিমান প্রশিক্ষণ দেয়া হবে।‘ফোল ঈগল’এ প্রায় দুই লাখ কোরিয় সেনা ও  ৩,৭০০ মার্কিন সেনা অংশ নিয়েছে।

‘ফোল ঈগল’কে দেশটিতে হামলার লক্ষ্যে পরিচালিত পরমাণু মহড়া হিসেবে উল্লেখ করেছেন উত্তর কোরিয়ার সেনা মুখপাত্র। আগ্রাসন চালানো হলে পিয়ংইয়ং দ্রুত তার পাল্টা জবাব দিবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছেন এ মুখপাত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top