সকল মেনু

মুফতি মোহম্মদ সাইদ কাশ্মিরের মুখ্যমন্ত্রী হলেন

 হটনিউজ আন্ত: ডেস্ক : জম্মু-কাশ্মিরের ১২তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রধান মুফতি মোহম্মদ সাঈদ। এরফলে দু’মাস ধরে চলা প্রেসিডেন্ট শাসনের অবসান হল।

আজ (রোববার) সকালে জম্মু বিশ্ববিদ্যালয়ের জেনারেল জোরাবার অডিটোরিয়ামে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিনি। উপমুখ্যমন্ত্রীর শপথ নেন বিজেপি নেতা নির্মল সিং। এর আগে, পিডিপির ১২ জন ও ৯ জন বিজেপি মিলিয়ে মোট ২৫ জন ক্যাবিনেট সদস্য শপথ নেন৷  গভর্নর এন এম ভোরা মুখ্যমন্ত্রীসহ সকল মন্ত্রীর শপথবাক্য পাঠ করান।

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, লালকৃষ্ণ আদবানীসহ বিজেপির শীর্ষ নেতারা। এছাড়া, সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা ওমর আবদুল্লাহ, পিডিরি প্রেসিডেন্ট মেহেবুবা মুফতিও শপথ অনুষ্ঠানে অংশ নেন।

২০১৪ সালের ২৩ ডিসেম্বর বিধানসভা নির্বাচনের ফল অনুযায়ী পিডিপি ২৮টি পেয়ে শীর্যস্থানে এবং বিজেপি ২৫টি আসন পেয়ে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে স্বীকৃতি পায়। রাজ্যে পিডিপি বৃহত্তম দল হিসেবে উঠে এলেও সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে আরও ১৮টি আসনের দরকার ছিল। অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস পায় যথাক্রমে ১৫টি ও ১২টি আসন। শুরু হয় দর কষাকষির পালা। প্রথম দিকে ধারণা করা হয়েছিল ত্রিশঙ্কু সরকার হতে চলেছে রাজ্যে। সরকার গড়তে পিডিপি কার হাত ধরবে তা নিয়েও শুরু হয় জল্পনা। বিজেপি ও পিডিপির অনড় অবস্থানের সুযোগ নিয়ে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স মাঠে নামে। সরকার গড়তে পিডিপিকে সমর্থনের কথা ঘোষণা করেন কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। পিডিপিকে কংগ্রেস সমর্থনের প্রস্তাব দিলেও সাড়া পায়নি তারা। আবার পিডিপি’র আসন সংখ্যা বেশি হওয়ায় তিন-তিন বছর করে ঘুরিয়ে মুখ্যমন্ত্রী করার ফর্মুলায় তারাই সুযোগটা নিতে চাইবে। জোট গড়ার কাঁটা তো ছিলই, মুখ্যমন্ত্রীর পদ নিয়েও জটিলতা আরও বাড়ে। এরই মধ্যে সরকার গঠনের নির্ধারিত দিন চলে আসে। কিন্তু তত দিনেও সরকার গঠনের জট না ছাড়ায় রাজ্যপাল শাসন জারি হয় জম্মু-কাশ্মিরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top