সকল মেনু

উচ্চ আদালতে এখনো উপেক্ষিত বাংলা ভাষার ব্যবহার

উচ্চ আদালতে বাংলানিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালতে এখনো উপেক্ষিত বাংলা ভাষার ব্যবহার। কয়েকজন বিচারপতি ব্যক্তিগত উদ্যোগে বাংলায় কিছু রায় দিলেও তা খুবই কম। ভাষা সৈনিক আহমদ রফিক মনে করেন, রাষ্ট্রভাষা বাংলা হলেও স্বাধীনতার এত বছরেও উচ্চ আদালতে বাংলার ব্যবহার না হওয়া দুঃখজনক। তবে অ্যার্টনি জেনারেলের দাবি, অধিকাংশ আইন ইংরেজিতে হওয়ায় উচ্চ আদালতের সর্বক্ষেত্রে পুরোপুরি বাংলা ভাষা চালু করা সময় সাপেক্ষ ব্যাপার।

সাংবিধানিক ভাবে প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। কিন্তু সংবিধানের অভিভাবক দেশের উচ্চ আদালতে এখনো উপেক্ষিত এ বাংলার ব্যবহার। সরকারি-আধা সরকারি দপ্তর, আদালত সর্বত্র বাংলার ব্যবহার বাধ্যতামূলক করে ১৯৮৭ সালে  আইন করা হলেও উচ্চ আদালতে এখনো চালু হয়নি বাংলার ব্যবহার। কয়েকজন বিচারপতি ব্যক্তিগত উদ্যোগে কিছু রায় বাংলায় দিলেও তা খুবই নগণ্য।

রাষ্ট্রের সবোর্চ্চ আইন কর্মকর্তা,অ্যাটর্নি জেনারেল মনে করেন,আইনের বইগুলো ইংরেজিতে হওয়ায়,মামলা পরিচালনা থেকে রায় পর্যন্ত উচ্চ আদালতের সবক্ষেত্রে পুরোপুরি বাংলায় ফিরে আসা সময় সাপেক্ষ ব্যাপার।

তিনি বলেন, ‘আমাদের যে আইনের পুস্তক রয়েছে সেগুলো রচিত হয়েছে ইংরেজিতে। আর এখন বাংলায় কিছু আইন প্রণয়ন হচ্ছে। কাজেই এটার প্রসার হবে।’

তবে সাবেক বিচারপতি সৈয়দ আমীর উল ইসলাম বলেন, উচ্চ আদালতের সর্বক্ষেত্রে বাংলার প্রচলন অসম্ভব কিছু নয়,মানসিকতার পরিবর্তন হলেই কেবল এটা সম্ভব।

তিনি বলেন, ‘উচ্চ আদালতের যাবতীয় কার্যক্রম বাংলায় করা সম্ভব। যদি আমাদের সদিচ্ছা থাকে। যদি কেউ মনে করেন যে, আইনে বিধান নাই সেজন্য বাংলা ব্যবহার করা যাবে না। আইন পরিবর্তন করা খুব কঠিন ব্যাপার না।’

স্বাধীনতার ৪৩ বছরেও উচ্চ আদালতে বাংলার ব্যবহার  উপেক্ষিত থাকায় দু:খ প্রকাশ করেন ভাষা সৈনিক আহমদ রফিক।

তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনক যে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে সংবিধান গৃহীত হওয়ার পরেও এই সাংবিধানিক কাজটি করা হয়নি। যে কর্তৃপক্ষ এর সঙ্গে সংশ্লিষ্ট তাদের প্রত্যেকরই এ ব্যাপারে দায়-দায়িত্ব রয়েছে। তারা সেই দায়িত্বটি পালন করেননি।’

এই ভাষা সৈনিক মনে করেন,সর্বত্র বাংলার ব্যবহার এবং বাংলা বর্ণমালার মর্যাদা রক্ষায় গণসচেতনতা এবং আরেকটি ভাষা আন্দোলনের প্রয়োজন,যে আন্দোলন খোদ রাষ্ট্রের বিরুদ্ধে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top