সকল মেনু

পিলখানা হত্যাকাণ্ডের বিচার: আপিল শুনানিতে দীর্ঘসূত্রিতা

bdr-trialনিজস্ব প্রতিবেদক : বহুল আলোচিত পিলখানার বিডিআর হত্যা মামলার আপিল শুনানি অব্যাহত আছে হাইকোর্টের একটি বিশেষ বেঞ্চে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আশা করেন, আগামী ছয় মাসের মধ্যে আপিল শুনানি শেষ হবে। তবে আপিল শুনানিতে দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলেছেন, আসামিপক্ষের আইনজীবীরা।

এদিকে এ ঘটনার ছয় বছরেও শেষ হয়নি বিস্ফোরক আইনে দায়ের করা অপর একটি মামলার বিচারকাজ।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি। ছয় বছর আগের  এই দিনে তৎকালীন বিডি আর সদর দপ্তর পিলখানায় বিডিআর বিদ্রোহের নামে হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তা এবং ৯ জন বিডিআর সদস্যসহ ৭৪ জনকে। ২০১৩ সালের ৫ নভেম্বর ৮৫০ আসামির মধ্যে ১৫২ জনকে মৃত্যুদণ্ড এবং ৪২৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। এক মামলায় এতো আসামির ফাঁসির দণ্ড হওয়ায় ইতিহাসে তা সবচেয়ে বড় ফৌজদারি মামলা হিসেবে পরিচিতি পায়।

বিচারিক আদালতের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছেন আসামি ও রাষ্ট্রপক্ষ। শুধুমাত্র এ মামলার আপিল শুনানির জন্য গঠন করা হয়েছে একটি বিশেষ বেঞ্চ। এ বছরের জানুয়ারি থেকে প্রতি কার্যদিবসে অব্যাহত ভাবে চলছে শুনানি। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আশা প্রকাশ করেন, আগামী ছয় মাসের মধ্যে  শুনানি শেষ হবে।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা যে আপিল করেছে এবং সরকারও যে আপিল করেছে তা একত্রে শুনানি শুরু হয়েছে। আগামী ৬ মাসের মধ্যে এই মামলার বিচার কার্য হাইকোর্ট থেকে শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

তবে মামলা আপিল শুনানিতে  দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলে, আসামিপক্ষের আইনজীবী আশা প্রকাশ করেন, হাইকোর্টে তাদের মক্কেলরা ন্যায় বিচার পাবেন ।

আসামিপক্ষের আইনজীবী মো. আমিনুল ইসলাম বলেন, ‘আমরা আশা করছি আপিলের কার্যক্রম দ্রুত নিষ্পত্তি হলে অনেক আসামিই ন্যায় বিচার লাভ করবে’

এদিকে, বিডিআর বিদ্রোহ এবং হত্যা মামলার বিচার  শেষ হলেও বিস্ফোরক আইনে দায়ের করা  আরেকটি মামলার বিচার কাজ  এখনো শেষ হয়নি। অ্যার্টনি জেনারেল মনে করেন,একটি মামলার  জন্য অন্য মামলার দণ্ড কার্যকরে আইনগত কোন বাধা নেই।

অ্যাটর্নি জেনারেল আরো বলেন, হাইকোর্টে মামলাটির নিষ্পত্তি হওয়ার পর, হাইকোর্টের রায়ের বিরুদ্ধেও সবোর্চ্চ আদালতে আবারো আপিল করতে পারবেন দু’পক্ষই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top