জাতীয় প্রধান খবর

‘সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের অবস্থান স্পষ্ট’

pm-armyনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের অবস্থান স্পষ্ট, এ আদর্শ নিয়েই সশস্ত্র বাহিনীকে এগিয়ে যেতে হবে। মিরপুর সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা বলেন।

মিরপুর সেনানিবাসে দেশি বিদেশি গ্রাজুয়েট অফিসারদের ডিগ্রি প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীর দেশি বিদেশি ২১৪ জন অফিসার এবার কৃতিত্বের সাথে ডিগ্রি সম্পন্ন করলেন। এর মধ্যে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২ জন নারী রয়েছেন। এছাড়া বিশ্বের ২২টি দেশে ৫২জন সেনা নৌ ও বিমান বাহিনীর কর্মকর্তা প্রধানমন্ত্রীর হাত থেকে সনদপত্র গ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গ্রাজুয়েটদের অভিনন্দন জানান। সশস্ত্র বাহিনীতে নারীর অংশ গ্রহণ আরো বাড়ানোর প্রতিও গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমি বিশ্বাস করি, একটি দেশ যদি উন্নতি করতে চায় তাহলে অবশ্যই তার মাঝে নারী-পুরুষ সবাইকেই সমানভাবে অবদান রাখতে হবে। সমাজের একটি অংশকে পেছনে রেখে সামগ্রিক উন্নয়ন কখনো সম্ভব না। সকলের কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে দেশকে উন্নতির পথে নিয়ে যেতে হবে।’

ফোর্সেস গোল ২০৩০ এর আওতায় সশস্ত্র বাহিনীর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষাসহ জাতিগঠনে সশস্ত্র বাহিনীর ভূমিকারও প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতীয়-আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ। বিশ্বের যে কোন সন্ত্রাসী ও নাশকতার বিরুদ্ধে আমাদের অবস্থান খুব সুদৃঢ় ও স্পষ্ট। আমাদের সম্পদের হয়তো অপ্রতুলতা আছে, কিন্তু এই সীমিত সম্পদ দিয়েই আমাদের সশস্ত্র বাহিনীকে তার অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে হবে।’

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী তিন বাহিনীর প্রধান ও সেনা কর্মকর্তা, বিরোধীদলীয় নেতা, বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে কুশল বিনিময় করেন।