পটুয়াখালী সারাদেশ হটনিউজ স্পেশাল

জেলেদের জালে বিরল প্রজাতির মাছ

KALAPARA-FISHপটুয়াখালী প্রতিনিধি : অবরোধের কারনে প্রায় অর্ধলাখ টাকা মূল্যের বিরল প্রজাতির ৫০ কেজি ওজনের একটি গোলপাতা মাছ শিকার করেও তা মাত্র সাড়ে তিন হাজার টাকায় বিক্রি করতে বাধ্য হয়েছেন জেলেরা।

পটুয়াখালীর কলাপাড়ার আলীপুর বাজারে এ মাছ বিক্রি করতে নিয়ে আসলে মাছটি দেখতে শতশত মানুষ ভীড় করলেও ক্রেতা খুঁজে পায়নি।

আলীপুরের রাজা মোল্লার ট্রলারের জেলেরা সোমবার সকালে গোলপাতা মাছটি শিকার করে আলীপুরে নিয়ে আসে। মাছটি লম্বায় ১০ ফুট ও পাশে তিন ফুট। মুখের অগ্রভাগে লম্বা সুইচের মতো। মাছটি কালো ও শরীরে রংয়ের সাদা ছোপ ছোপ দাগ রয়েছে।

মাছটির পাখনা গোলপাতার মতো হওয়ায় স্থানীয়রা এটিকে গোলপাতা মাছ বলে। অবরোধের কারনে মাছটি ঢাকায় নিয়ে যেতে না পেরে কুয়াকাটায়ই বিক্রির চেষ্টা করে।

কিন্তু ক্রেতা না পেয়ে সন্ধায় স্থানীয় মোল্লা ফিস মৎস্য আড়তে মাত্র সাড়ে তিন হাজার টাকায় বিক্রি করতে বাধ্য হয়। পড়ে দেড়শ টাকা কেজি দরে কেটে স্থানীয়দের কাছে বিক্রি করা হয়।

জেলে ইউসুফ জানায়, এই মাছ সচরাচর পাওয়া যায়না। এটি সাধারনত ২/৩ মন ওজনের হয়। দুই বছর আগে প্রায় সাড়ে তিন মন ওজনের একটি মাছ ৮৩ হাজার টাকায় চট্রগামে নিয়ে বিক্রি করেছিলেন।

কিন্তু এবার অবরোধের কারনে এই মাছটি বিক্রি হয়েছে সাড়ে তিন হাজার টাকায়। অথচ ঢাকায় এই মাছের কেজি হবে এক হাজার থেকে ১২’শ টাকা।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.কামরুল ইসলাম জানান, এই মাছ বিরল প্রজাতির। গভীর সমুদ্রের তলদেশে এরা বিচরন করে। এই মাছ খেতে খুবই সুস্বাদু।