সকল মেনু

পৌরসভা ও ইউনিয়নের জন্য ৬৮টি প্রতীক চূড়ান্ত

EC_thereport24স্থানীয় সরকার নির্বাচনে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে আলাদা আলাদা করে মোট ৬৮টি প্রতীক সংরক্ষণ করে সংশোধিত নির্বাচন বিধিমালা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিটি নির্বাচনে আলাদা প্রতীক ব্যবহারের জন্যই ইসি এই উদ্যোগ নেয়।
ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন গত ১৫ জানুয়ারি প্রকাশ করা হয়েছে। এর আগে জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৬৫টি এবং সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩৪টি প্রতীক চূড়ান্ত করেছিল ইসি।
প্রজ্ঞাপন জারির সত্যতা নিশ্চিত করে রবিবার ইসির উপ-সচিব আবদুল অদুদ দ্য রিপোর্টকে বলেন, ‘ইতোমধ্যে এসআরও জারি করা হয়েছে। মনে হয়, গেজেটও প্রকাশ হয়ে গেছে।’ এর আগে সিটি করপোরেশন ও জাতীয় সংসদের প্রতীক চূড়ান্ত করে গেজেট প্রকাশ করা হয়েছে বলেও জানান তিনি।
পৌরসভা নির্বাচন : মেয়র পদে নির্বাচনে যে সব প্রতীক চূড়ান্ত করা হয়েছে তা হল— ইস্ত্রি, কম্পিউটার, ক্যারাম বোর্ড, চামচ, জগ, টাই, নারিকেল গাছ, বড়শী, মোবাইল ফোন, রেল ইঞ্জিন, হ্যাঙ্গার, হেলমেট।
সাধারণ কাউন্সির পদে নির্বাচনে উটপাখি, গাজর, টিউবলাইট, টেবিল লাইট, ডালিম, ঢেঁড়শ, পাঞ্জাবি, পানির বোতল, ফাইল কেবিনেট, ব্রিজ, ব্ল্যাক বোর্ড ও স্ক্রু-ডাইভার চূড়ান্ত করা হয়েছে।
সংরক্ষিত কাউন্সিল পদের জন্য চূড়ান্ত করা হয়েছে— আঙুর, কাঁচি, গ্যাসের চুলা, চকলেট, চুড়ি, পুতুল, ফ্রক, ভ্যানিটি ব্যাগ, মৌমাছি ও হারমোনিয়াম।
ইউনিয়ন পরিষদ নির্বাচন : চেয়ারম্যান পদে নির্বাচনে যে সব প্রতীক চূড়ান্ত করা হয়েছে তা হল— অটোরিকশা, কোট, খড়ের গাদা, টেবিল ফ্যান, ঢোল, তাবু, তালগাছ, দুটি পাতা, পাগড়ি, ফ্রিজ, রজনীগন্ধা (ফুল), সাহেবী টুপি (হ্যাট)।
সাধারণ আসনে চূড়ান্ত করা হয়েছে খাম, সাঁকো, টর্চ লাইট, তাল, পানির পাম্প, পাহাড়, বসার টুল, ভ্যান গাড়ি, মরিচ, যাঁতা, রেললাইন ও লিচু প্রতীক।
এ ছাড়া সংরক্ষিত আসনের জন্য কড়াই, গলার হার, চিরুনী, জবা ফুল, নুপুর, পাউরুটি, পেন্সিল কাটার, বিড়াল, বেগুন ও স্কুল ব্যাগ চূড়ান্ত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top