সকল মেনু

আইএস নির্মূলে মধ্যপ্রাচ্যে যৌথবাহিনী গঠনের আহ্বান

আইএস নির্মূলে মধ্যপ্রাচ্যে যৌথবাহিনী গঠনের আহ্বানআন্তর্জাতিক ডেস্ক : ইরাকে ইসলামিক স্টেট জঙ্গিদের দমনে মার্কিন সেনাদের স্থল অভিযান চালানো উচিত বলে মন্তব্য করেছেন ইরাকি প্রতিরক্ষা মন্ত্রী খালিদ আল ওবাইদি। আর মধ্যপ্রাচ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে আরব দেশগুলোর একটি যৌথ বাহিনী গঠনের আহবান জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। এদিকে, ইরাকের আনবার প্রদেশে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে কমপক্ষে ৫৫ জন আইএস জঙ্গি নিহত হয়েছে।

“আমরা ভয়ংকর কষ্টে আছি। সিরিয়া একটি বিপজ্জনক স্থান। তোমার পরিবারের তোমাকে দরকার। তাই যেখানেই আছো সেখানকার পুলিশের সহায়তায় ফিরে এসো। আমরা তোমাকে খুব ভালোবাসি।”

সিরিয়ায় তথাকথিত জিহাদিদের স্ত্রী হতে যাওয়া তিন ব্রিটিশ কিশোরীর একজন শামীমা বেগমের বোন রেনু বেগম পরিবারের পক্ষ থেকে এভাবেই বোনকে ফিরে আসার আহবান জানাচ্ছিলেন। গত সপ্তাহের মঙ্গলবার আরো খাদিজা সুলতানা ও আমিরা আব্বাসের সাথে তুরস্ক হয়ে সিরিয়ার উদ্দেশ্যে ব্রিটেন ত্যাগ করে শামীমা। গণমাধ্যমের মতে, ইতোমধ্যে ওই তিন কিশোরী সিরিয়ায় প্রবেশ করেছে। ব্রিটিশ পুলিশের ধারণা, গ্লাসগোর অধিবাসী আকসা মাহমুদ নামে এক নারী তাদের ইন্টারনেটের মাধ্যমে প্রভাবিত করেছে। আকসা বর্তমানে সিরিয়ায় অবস্থান করছে।

এদিকে, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদের উত্থানে উদ্বেগ প্রকাশ করে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি একটি সম্মিলিত বাহিনী গঠন করতে আরব দেশগুলো প্রতি আহবান জানালেন।

দিন দিন জঙ্গিদের ভয়াবহ হুমকির মুখোমুখি হচ্ছি আমরা। তাই এদের প্রতিরোধ করতে এখনই আমাদের কার্যকরী পদক্ষেপ নিতে হবে। আর এ ব্যাপারে আমাদের সাবইকে একসাথে কাজ করতে হবে।

সিসি যখন কায়রোয় যৌথ বাহিনী গঠনের কথা বলছেন, তখন ইরাকি প্রতিরক্ষামন্ত্রী জানালেন, ইরাকে জঙ্গি দমনে মাকিন সেনা অভিযান প্রয়োজন।

ইরাকে মার্কিন সেনারা আবারও ফিরে আসলে তাতে আমাদের সংসদের সম্মতি থাকতে হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয় একা সিদ্ধান্ত নিতে পারবে না। কিন্ত আমি এটা বিশ্বাস করি ইরাকি নিরাপত্তা বাহিনী ও জনগণের সাথে মার্কিন বাহিনী কাজ করলে এদের ধ্বংস করা যাবে।

এদিকে, নতুন এক ভিডিওচিত্রের মাধ্যমে ২১ কুর্দি যোদ্ধাকে জিম্মি করার খবর প্রকাশ করেছে আইএস। ভিডিওতে দেখা গেছে, কমলা পোশাক পরিহিত বন্দিদের প্রকাশ্যে রাস্তায় ঘোরানো হয় এবং পরে তাদের খাঁচায় বন্দি করে রাখা হয়। বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে , আইএস ইরাকি সরকারের কাছে প্রত্যেক কুর্দির জন্য ২০ হাজার ডলার মুক্তিপণ চেয়েছে। তবে কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বার্জানি ভিডিও প্রকাশে প্রতিক্রিয়ায় হুমকি দিয়ে বলেছেন জিম্মি কুর্দিদের হত্যা করা হলে এর জন্য আইএসকে চরম মূল্য দিতে হবে।

অন্যদিকে, ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আনবার প্রদেশের আল-কার্মা এবং আল-বাগদাদি এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৫৫ জন আইএস জঙ্গি নিহত হয়েছে। এছাড়া জঙ্গিদের বেশ কয়েকটি আস্তানা ধ্বংস করে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top