সকল মেনু

গুজব ছড়িয়ে আবারো তান্ডব চালানোর পরিকল্পনা জামায়াত-শিবিরের

পুলিশরোমান শেখ, চট্টগ্রাম প্রতিনিধি : দেলোওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে যে ধরনের তান্ডব সৃষ্টি করা হয়েছিল, একই ধরনের তান্ডব চালানোর পরিকল্পনা করছে জামায়াত-শিবির।
নাশকতার এজেন্ডা নিয়ে চট্টগ্রামে এসে গ্রেপ্তারের পর পুলিশকে এমন তথ্য ছাড়াও আরো চাঞ্চল্যকর কিছু তথ্য দিয়েছেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য এনামুল কবির। শুক্রবার রাতে তাকে নগরীর বাকলিয়া থানার বগার বিল এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।
নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) প্রকৌশলী বনজ কুমার মজুমদার গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানাতে রাজি হননি।
তবে পুলিশের এক সূত্রে জানা যায়, দেশে আবারো একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে এজেন্ডা নিয়ে সারাদেশে ছুটে যাচ্ছে জামায়াত-শিবিরের কেন্দ্রীয় নেতারা। তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মনোবল বেগবান করে জনস¤পৃক্ত তান্ডবের মাধ্যমে বড় ধরনের সহিংসতা সৃষ্টি করে বিশ্ব নেতৃত্ব ও মিডিয়ার দৃষ্টি আকর্ষণই এখন তাদের মূল লক্ষ্য।
সূত্র জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে এনামুল জানিয়েছে, পদ্মা, মেঘনা, যমুনা, ইষ্টার্ণ রিফাইনারির তেলের ডিপো এবং বিভিন্ন ¯পর্শকাতর স্থাপনায় নাশকতা করে বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের চেষ্টা ছিল তার চট্টগ্রাম সফরের অন্যতম লক্ষ্য। সরকারের পতন হবে আশা করে এনামুল বলেন, তেল স্থাপনায় আগুন দিতে পারলে তা নেভানোর ক্ষমতা সরকারের নেই।
এনামুল আরো জানায়, বর্তমান প্রেক্ষাপটে শিবির মনে করে, তাদের আন্দোলনে জনস্পৃক্ততা নেই। জামায়াত-শিবিরের নেতাকর্মীরাও সেভাবে মাঠে নেই। এজন্য কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ নেতারা বিভিন্ন বার্তা নিয়ে তৃণমূলে যাচ্ছেন। সমন্বয়হীনতা কাটিয়ে উঠতে পারলে তাদের পক্ষে আবারও সাঈদীর রায়ের পর বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে যে ধরনের তান্ডব সৃষ্টি করা হয়েছিল, একই ধরনের তান্ডব সৃষ্টি সম্ভব।
পুলিশ সূত্রে আরো জানা যায়, গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এনামুল পুলিশকে জানায়, গত ১২ ফেব্রুয়ারি শিবিরের কেন্দ্রীয় সভাপতি আব্দুল জব্বারের একটি চিঠি নিয়ে তিনি চট্টগ্রামে আসেন। চিঠিটি আনা হয়েছিল চট্টগ্রাম মহানগর (উত্তর) শাখা শিবিরের সভাপতি নূরুল আমিনের কাছে।
চিঠির বরাত দিয়ে সূত্র জানায়, বর্তমানে সারাদেশে শিবির যে ধরনের আন্দোলনের সঙ্গে আছে তাতে জনগণের স্পৃক্ততা নেই। শুধুমাত্র সংগঠননির্ভর আন্দোলন করে বেশিদূর অগ্রসর হওয়া যাবেনা। এজন্য কেন্দ্রের সঙ্গে তৃণমূলে শিবিরের যে সমন্বয়হীনতা আছে তা দ্রুত কাটিয়ে উঠতে হবে। ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। এছাড়া বর্তমানে রাজনৈতিক কর্মকান্ডে প্রায় নিস্ক্রিয় থাকা সাতকানিয়ার সাবেক সাংসদ ও নগর জামায়াতের নায়েবে আমির শাহজাহান চৌধুরীকে মাঠে নামানোর উপর চিঠিতে গুরুত্বারোপ করা হয়েছে।
সূত্র জানায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাষ্টার্স করা এনামুল লোকজনকে বিস্ময়করভাবে সম্মোহিত করার ক্ষমতা রাখেন। ২০১১-২০১২ সালে এনামুল ঢাকা মহানগর শিবিরের মানবস¤পদ উন্নয়ন ও দপ্তর স¤পাদক ছিলেন। এরও আগে তিনি ঢাকার সবুজবাগ থানার দায়িত্বপ্রাপ্ত নেতা ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top