জাতীয় প্রধান খবর

৫ বিশিষ্ট ব্যক্তি পেলেন একুশে পদক

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দেশের ১৫ বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক-২০১৫ প্রদান করেছেন।
প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পদক প্রদান করেন।
একুশে পদকপ্রাপ্তরা হলেন- ভাষা আন্দোলনে পিয়ারু সরদার (মরণোত্তর), মুক্তিযুদ্ধে প্রফেসর এম মুজিবুর রহমান দেবদাস, ভাষা ও সাহিত্যে প্রফেসর দ্বিজেন শর্মা ও মুহাম্মদ নুরুল হুদা, শিল্প ও সংস্কৃতিতে আবদুর রহমান বয়াতী (মরণোত্তর), এসএ আবুল হায়াত ও এটিএম শামসুজ্জামান, শিক্ষায় প্রফেসর এমএ মান্নান ও সনৎ কুমার সাহা, গবেষণায় আবুল কালাম মুহাম্মদ জাকারিয়া, সাংবাদিকতায় কামাল লোহানী, গণমাধ্যমে ফরিদুর রেজা সাগর, সমাজসেবায় ঝর্নাধারা চৌধুরী, শ্রীমত সত্যপ্রিয় মহাথেরো ও ড. অরূপ রতন চৌধুরী।
প্রতিটি পদকের সঙ্গে রয়েছে ১ লাখ টাকার একটি চেক, একটি ক্রেস্ট ও সম্মাননা।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এ পদক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একই মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর।
সংস্কৃতি বিষয়ক সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন।
মন্ত্রিপরিষদ সচিব মুহাম্মদ মোশাররফ হোসেন ভুঁইয়া অনুষ্ঠান পরিচালনা ও একুশে পদকপ্রাপ্তদের সংক্ষিপ্ত জীবনীসহ সম্মাননা পাঠ করেন।
মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, জাতীয় সংসদে বিরোধী দলের নেতা, বিচারপতিগণ, সংসদ সদস্যগণ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, তিনবাহিনী প্রধানগণ, কূটনীতিকবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।