সকল মেনু

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ: সুবহানের রায় বুধবার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ, সুবহানের রায় বুধবারনিজস্ব প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াত নেতা আবদুস সুবহানের রায় বুধবার। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মঙ্গলবার সকালে এ তারিখ ঘোষণা করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুস সুবহান পাবনা জেলার জামায়াতের আমির ছিলেন। তার নেতৃত্বে পাবনা জেলার বিভিন্ন এলাকার গণহত্যা, অপহরণ, লুটপাট চালায় রাজাকার ও আলবদরবাহিনী। তার বিরুদ্ধে গণহত্যা, অপহরণ সহ মোট নয়টি অভিযোগ রয়েছে।

২০১৩ সালের ৩১ ডিসেম্বর সুবহানের বিরুদ্ধ অভিযোগ গঠন করা হয়। এ মামলায় ৩১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের আদেশে তাকে গ্রেফতার করা হয়।

প্রসিকিউশনের প্রত্যাশা রায়ে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড হবে সোবহানের এবং আসামী পক্ষের দাবি, রাষ্ট্রপক্ষে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top