সকল মেনু

গুগলে বিস্তৃত হচ্ছে বাংলার পরিসর

গুগলে বিস্তৃত হচ্ছে বাংলার পরিসরহট নিউজ ডেস্ক : ভাষার জন্য প্রাণ বিসর্জনের ইতিহাস কেবল বাঙালির আছে। বাংলা তাই পৃথিবীর কাছে অতি কদরের একটি নাম।  বাংলা ভাষাকে বিশ্ব দরবারে বিস্তৃত করতে এগিয়ে আসছে গুগল।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুধু গুগল ডুডলের মাধ্যমে নয় বরং ‘গুগল ট্রান্সলেটর’-এর মাধ্যমে দিবসটিকে তুলে ধরা হবে।  এ ছাড়া ‘বাংলা হ্যান্ডরাইটিং রিকগনিশন’ সেবাও চালু করবে গুগল।  এটি অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশনের (ওসিআর) মতো কাজ করবে।  এটিতে টাচস্ক্রিন জাতীয় ডিভাইসে বাংলা লেখা হলে গুগল সেটি সংরণ করবে।

অন্যদিকে, গুগল শিগগিরই বাংলাদেশে ‘গুগল অনুবাদ’ সেবা চালু করবে। ফলে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ সহজ হবে। যদিও এ সেবা এখনো স্বল্প পরিসরে চালু আছে। পূর্ণাঙ্গ এই সেবা চালু করতে দুই লাখ বাংলা শব্দ গুগলে যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। শব্দ যোগ হলে কারিগরি উন্নয়ন ঘটিয়ে ‘গুগল অনুবাদ’ চালু করবে গুগল।

এভাবেই প্রযুক্তিগত সুবিধায় বাংলা ভাষা ছড়িয়ে পড়বে বিশ্ব সংস্কৃতির উদার উঠোনে।  এর ফলে বাংলা ভাষাভাষী মানুষেরা তাদের জ্ঞানার্জনের আধুনিক মাধ্যমগুলো আরো সহজে পেয়ে যাবেন হাতের মুঠোয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top