সকল মেনু

চিকিৎসকের অবহেলায় মৃত্যু: আসছে নতুন আইন

চিকিৎসকের অবহেলায় মৃত্যু, আসছে নতুন আইননিজস্ব প্রতিবেদক : চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু হলে অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে কঠোর আইনের বিধান রেখে একটি বিশেষ আইন প্রণয়নের কাজ করছে বাংলাদেশ আইন কমিশন। বর্তমানে এ আইনের বিষয়ে চিকিৎসকসহ সর্বস্তরের মানুষের মতামত গ্রহণের কাজ চলছে।

বিশেষজ্ঞরা মনে করেন, চিকিৎসকের অবহেলায় রোগী মৃত্যুর ঘটনা দিন দিন বেড়ে যাওয়ায় বিশেষ আইন আবশ্যক।

এছাড়া চিকিৎসাধীন কোন রোগী মারা গেলে, মৃত্যুর কারণ খতিয়ে দেখতে প্রতি হাসপাতালে মৃত্যু পর্যবেক্ষণ কমিটি থাকলে এ হার কমে আসবে বলেও মনে করেন তারা।

একজন শারীরিক অসুস্থ এবং মৃত্যুপথযাত্রী রোগীর ভরসার মানুষ, চিকিৎসক। যে ডাক্তার সবটুকু দিয়ে রোগীকে স্বাভাবিক জীবনে ফিরে আনবেন এমনটাই মনে করা হয়। তবে কিছু চিকিৎসক অবহেলার কারণে যখন রোগীর মৃত্যু হয় তখনি সংকটে পড়ে এ মহান পেশা।

অবহেলায় রোগীর মৃত্যু হলে দেশের প্রচলিত আইনে অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কিছু বিধান রয়েছে।এ বিধানের আওতায় আজ পর্যন্ত কোন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে এমন নজিরও নেই। এমন প্রেক্ষাপটে কঠোর শাস্তির বিধান রেখে রোগী এবং চিকিৎসক সুরক্ষা আইন নামে একটি বিশেষ আইন প্রণয়নের কাজ করছে আইন কমিশন।

আইন বিশেষজ্ঞরা এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন,এ আইন প্রণয়ন এবং কার্যকর করা গেলে ডাক্তাররা আরো সতর্ক হবে।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, ‘সত্যিকার অর্থে যদি ডাক্তারের অবহেলায় রোগীর মৃত্যু হওয়ার প্রমাণ মেলে তবে তার দায়ভার তাকে নিতে হবে। পাশাপাশি প্রণীত আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’

গণস্বাস্থ্যের পরিচালক মনে করেন, চিকিৎসাধীন রোগীর মৃত্যুর কারণ খতিয়ে দেখতে প্রতি হাসপাতালে মৃত্যু পর্যবেক্ষণের ব্যবস্থা উন্নত দেশগুলোতে থাকলেও এ ব্যবস্থা দেশের হাসপাতালগুলোতে না থাকায়, ডাক্তারের অবহেলা জনিত মৃত্যুর হার কমছে না।

গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান, ‘প্রতিটি হাসপাতালে যত মৃত্যু হয় তার অডিট হওয়া প্রয়োজন। চিকিৎসক ও রোগীর স্বজনদের মধ্যে সমঝোতা রাখা অত্যাবশ্যকীয়।’

তবে এই দুই বিশেষজ্ঞই মনে করেন, আইন করে এ ধরনের ঘটনা কমানো সম্ভব হলেও মহান পেশা চিকিৎসকের মানসিকতার পরিবর্তন না হলে এ ধরনের ঘটনা ঘটতেই থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top