সকল মেনু

ফাগুনের আগুন রাঙা বসন্ত আজ

বসন্তেনিজস্ব প্রতিবেদক : ফাগুনের হাওয়ায় হাওয়ায় বাঙালির হৃদয়ে লেগেছে বসন্তের ছোঁয়া। সব বয়সী নারী-পুরুষের বাসন্তী সাজ আর রাজধানীসহ দেশের নানা প্রান্তে নানারকম আনন্দ-অনুষ্ঠান মিলে গোটা দেশই আজ সাজছে বসন্তের রঙে।

সকালের এ সূর্য যেন নতুন কিছু বলতে চাইছে কানে কানে। মেঘমুক্ত স্বর্ণালী আকাশ, আর তার পাশাপাশি শিশিরের ঝরে পরা জানান দিচ্ছে আর বাকি নেই হিম শীতের। চারদিকে থেমে থেমে বয়ে চলা দক্ষিণা হাওয়ার মাতাল করা সুর। রুক্ষ্ম শীতের চাদর ছিড়ে আলোর দিকে মাথা তুলেছে নানা রঙের ফুল।

পলাশ ফুলে পাখির নাচান। শিমুল, গাঁদা, মালতী, মাধবী, চন্দ্রমল্লিকা, ডালিয়াসহ হাজারো নাম না জানা ফুলের নেশা রাঙিয়ে তুলেছে মানুষের মনকে। এমন রূপের নেশা থেকে কিভাবে বাঁচবে মৌমাছি, কীটপতঙ্গ বা প্রজাপতি। নানা রঙের প্রজাপতি তাই মধু আহরণে ব্যস্ত। ফুলকে ঘিরে এদের উড়াউড়ি তৈরি করে এক অনিন্দ্য সৌন্দর্যের।

বাতাসে পাতা ঝরার শব্দ। রুক্ষ্ম প্রকৃতি একটু একটু করে পাল্টে যাচ্ছে সবুজে। কচি পাতা মনে করিয়ে দিচ্ছে প্রকৃতিতে এসেছে যৌবন।

আর, চলতি পথে দেখা মিলবে আমের মুকুলের। তার রূপ আর চেনা গন্ধ জানিয়ে দেয় প্রকৃতির রাজ্যে রাজা বসন্ত আসছে তার আভিজাত্য নিয়ে। বাদ যাবে না কাঠালও। পুরো গাছ জুড়ে দেখা যাবে কাঠালের মুচি। কোকিল ছাড়া যে অপূর্ণ থেকে যাবে ফাল্গুনের আগমণ। হ্যাঁ, কোকিলের সেই ডাক শোনা যাচ্ছে বন-বনানীতে। প্রকৃতিপ্রেমীদের চোখে এ ঋতু যেন এক নেশার নাম।

প্রকৃতিবিদ মোকাররম হোসেন বলেন, ‘অনেক ফুল, পাতা, পাখির কুজন সবকিছু মিলিয়ে বসন্ত নতুন উন্মাদনা নিয়ে আসে আমাদের মাঝে।’

বাংলার প্রকৃতি ধীরে ধীরে নিজেকে সাজাবে বাসন্তী রংয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top