সকল মেনু

বিষ্ণুপুরের বিশিষ্ট শিক্ষাবিদ রশিদ প্রধানিয়ার ইন্তেকাল

চাঁদপুর প্রতিনধি : জেলার সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের ধনপর্দ্দি গ্রামের বিশিষ্ট সমাজসেবক, শিক্ষাবিদ আব্দুর রশিদ প্রধানিয়া বুধবার সকাল সাড়ে ৯ টার তালতলায় নিজের বাসায় ইন্তেকাল করেছেন ( ইন্নলিল্লাহি—–রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৯৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মঙ্গলবার সকালে তিনি তার গ্রামের বাড়িতে গুরুতর অসুস্থ্য হয়ে পড়লে তাকে চাঁদপুর শহরের বাসায় নিয়ে আসা হয়। তিনি এখানে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। বুধবার সকালে বিশ্রামরত অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী সাবেক শিক্ষয়িত্রী জাহানারা বেগম, দুই ছেলে যথাক্রমে আবু তাহের প্রধানিয়া, মোঃ জাকির হোসেন প্রধানিয়া, ৫ মেয়েসহ নাতি-নাতনি, প্রচুর আত্নীয়-স্বজন ও গুণগ্রাহি রেখে গেছেন। বুধবার বাদ মাগরেব ধনপর্দ্দি গ্রামের প্রধানিয়া বাড়ি জামে মসজিদ প্রাঙ্গণে নামাজে জানাযা শেষে তাকে পারিবারিক গোরস্থানে সমাহিত করা হয়। জানাযা ও দাফন অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি ও পেশার নেতৃবৃন্দসহ  এলাকার বিপুল পরিমান মানুষ উপস্থিত ছিলেন।
মরহুম আব্দুর রশিদ প্রধানিয়ার বাবার নাম মরহুম মোকারম আলী প্রধানিয়া ও মায়ের নাম মরহুমা নজুমা খাতুন। রশিদ প্রধানিয়া দীর্ঘদিন শিক্ষকতা পেশার সাথে যুক্ত ছিলেন। তিনি বিষ্ণুপুর ইউনিয়নের মেম্বর হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এলাকার শিক্ষা বিস্তারে তিনি অসামান্য ভূমিকা পালন করে গেছেন। বহু শিক্ষা প্রতিষ্ঠানের তিনি ছিলেন প্রতিষ্ঠাতা  ও দাতা সদস্য। সমাজসেবায়ও তার ভূমিকা ছিল প্রশংসনীয়। তার বড় ছেলে আবু তাহের মতিন চাঁদপুরের একজন বিশিষ্ট ঠিকাদার ও সমাজসেবক। রশিদ প্রধানিয়ার ছোট ছেলে মোঃ জাকির হোসেনও গুরুতর অসুস্থ্য। তিনি দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে বর্তমানে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার স্ত্রী সাবেক শিক্ষয়িত্রী জাহানারা বেগম এর অবস্থাও সংকটাপন্ন। তিনিও জটিল বিভিন্ন রোগে ভুগছেন।
আব্দুর রশিদ প্রধানিয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, চাঁদপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য জি এম ফজলুল হক, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম এম আলম। পৃথক পৃথক শোক বার্তায় তারা মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে তার আত্নার মাগফিরাত কামনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top