সকল মেনু

কূটনৈতিক পথ বন্ধ হলেই কেবল কিয়েভকে অস্ত্র: ওবামা

ওবামাআন্তর্জাতিক ডেস্ক : সব কূটনৈতিক পথ বন্ধ হয়ে গেলেই কেবল ইউক্রেনের বিদ্রোহীদের বিরুদ্ধে লড়তে কিয়েভকে অস্ত্র সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইউক্রেন সংকট সমাধানে সামরিক হস্তক্ষেপ কোনো সমাধান নয়– জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এমন মন্তব্যের জবাবে ওবামা একথা বলেন। এদিকে, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ। তবে, বুধবারের মিনস্ক শান্তি আলোচনাকে সামনে রেখে এখনই তা কার্যকর করা হচ্ছে না।

বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনীয় সেনাবাহিনীকে মারণাস্ত্র সরবরাহের বিষয়ে মার্কিন সিনেটররা মার্কিন প্রেসিডেন্টের ওপর চাপ প্রয়োগ করতে থাকায়, বরাবরই শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দেয়া অ্যাঙ্গেলা মার্কেল বারাক ওবামার সঙ্গে আলোচনা করতে মঙ্গলবার অনেকটা তড়িঘড়ি করেই ওয়াশিংটন পৌঁছান। বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ও জার্মান চ্যান্সেলর দুজনেই ইউক্রেন সংকট সমাধানে কূটনৈতিক পন্থাকেই অগ্রাধিকার দেয়ার কথা উল্লেখ করেন।

বারাক ওবামা বলেন, আমরা চাই না ইউরোপের সীমান্তগুলোয় বন্দুকের লড়াই চলুক। তাই ন্যাটোসহ বেশ কয়েকটি সংস্থার সঙ্গে আমরাও একটি রক্তপাতহীন সমাধানের চেষ্টা চালাচ্ছি। ইউক্রেন যাতে নিজেদের রক্ষা করতে সমর্থ হয় সেভাবে তাদেরকে সহায়তা করে যাব আমরা। যদি ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখে তাহলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞাও বলবত থাকবে।

অ্যাঙ্গেলা মার্কেল বলেন, ইউক্রেন সংকট মোকাবেলায় আমরা চেষ্টা অব্যাহত রেখেছি। আর সব সময়ই বলে আসছি, কূটনৈতিক পথে যেভাবে সমস্যার সমাধান করা সম্ভব, তা সামরিক হস্তক্ষেপের মাধ্যমে সম্ভব নয়। আমরা দেখতে চাই সব পক্ষের মধ্যেই একটি সমঝোতাপূর্ণ মনোভাব রয়েছে।

যুক্তরাষ্ট্র সফর শেষে কানাডায় গিয়ে প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের সঙ্গেও বৈঠক করেন অ্যাঙ্গেলা মার্কেল। বৈঠক শেষে কানাডীয় প্রধানমন্ত্রী অভিযোগ করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি নয় যুদ্ধের পথেই এগিয়ে যেতে চান। ইউক্রেনে রুশ আগ্রাসন কোনোভাবেই তার দেশ মেনে নেবে না বলেও জানান হার্পার।

এদিকে, নতুন করে ইউক্রেনের বেশ কয়েকজন রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী এবং রুশ নাগরিকের ভিসা নিষেধাজ্ঞা আরোপ এবং সম্পদ বাজেয়াপ্ত করার বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে, মিনস্কে আয়োজিত বৈঠকের ফলাফলের জন্য আগাম সোমবার পর্যন্ত স্থগিত করা হয় এর প্রয়োগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top