সকল মেনু

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা মানুষ পুড়িয়ে মারে তারা জনগণের শত্রু, মানবতার শত্রু। এদের বিরুদ্ধে জনগণকে সোচ্চার হবার আহ্বান জানান তিনি। সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, মানুষের জীবনমান উন্নয়নে বাংলাদেশকে প্রযুক্তি নির্ভর করে গড়ে তুলতে কাজ করছে সরকার।

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে গত ছয় বছরে তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আগামীতে ফোর-জি চালুসহ সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্যে ফাইবার অপটিক নেটওয়ার্ক গড়ে তোলাসহ ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন তিনি।

এসময় তিনি বলেন, ‘খুব দ্রুতই বাংলাদেশের সকল মন্ত্রণালয়ে ই-টেন্ডারিং চালু হবে, এতে করে টেন্ডারবাজি বন্ধ হবে, দুর্নীতি বন্ধ হবে, এটিই ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সহায়তায় দেশের সাধারণ মানুষের কাছে সেবা পৌঁছে দিতেই সরকার কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রযাত্রা বন্ধ করতে চায় একটি মহল।

তিনি বলেন, ‘বাংলাদেশকে যারা উন্নয়নের পথ থেকে অন্ধকারে ঠেলে দিতে চান তাদের ব্যাপারে জনগণ সজাগ থাকবে এবং প্রতিরোধ গড়ে তুলবে, সেটাই আমরা চাই।’ প্রধানমন্ত্রী বলেন, আন্দোলনের নামে যারা মানুষ পুড়িয়ে বই পুড়িয়ে দেয় তারা দেশ ও জনগণের শত্রু।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বর্তমান সরকারের লক্ষ্য।  আধুনিক প্রযুক্তির সহায়তায় সরকার দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ উদ্বোধন করে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। মেলায় অনলাইনে সরকারি সেবা সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top