সকল মেনু

ভোলায় মেঘনার তীর সংরক্ষণ প্রকল্প কাজ শুরু

নদীর বাধভোলা প্রতিনিধি : নদী ভাঙন রোধে ১’শ ৩৪ কোটি টাকা ব্যয়ে ভোলার লালমোহন উপজেলার মেঘনার তীর সংরক্ষণ প্রকল্প কাজ শুরু হয়েছে। অব্যাহত নদী ভাঙনে ঘর-বাড়ি নিয়ে ঝুঁকিতে থাকা উপজেলার লক্ষাধিক মানুষ এই প্রকল্পকে ঘিরে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ভাঙন রোধের পাশাপাশি এখানকার মানুষের জীবনযাপনেও পরিবর্তন আসবে বলে আশাবাদী পানি উন্নয়ন বোর্ড।

মেঘনার অব্যাহত ভাঙনে গত ২ বছরে ভোলার লালমোহন উপজেলার ধলিগৌর নগর, লর্ড হার্ডিঞ্জ, রমাগঞ্জ ও তজুমদ্দিনের চাঁচড়া ইউনিয়নের প্রায় ৩ কিলোমিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বাড়ি-ঘর হারিয়েছে প্রায় ১০ হাজার মানুষ। ঝুঁকির মুখে ছিলেন প্রায় ৫ লক্ষাধিক মানুষ।

ভাঙন ঝুঁকিতে থাকা এসব মানুষকে রক্ষার জন্য গত বছর পানি উন্নয়ন বোর্ড নদীর তীর ও বাঁধের ঢাল সংরক্ষণে প্রকল্প গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় ১শ’ ৩৪ কোটি টাকার সিসি ব্লক ও জিও ব্যাগ ফেলে চলতি বছরের জানুয়ারি মাসে কাজ শুরু করা হয়। দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ভাঙন রোধে কাজ শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ এলাকার বাসিন্দারা।

প্রকল্প বাস্তবায়ন হলে বাড়ি-ঘর যেমন রক্ষা পাবে তেমনি কৃষকদের ফসল আর নদীগর্ভে বিলীন হবে না বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের  প্রধান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন বলেন, ‘নদী ভাঙ্গন বন্ধ হলে মানুষের যানমালের নিরাপত্তা হবে। রাস্তা, ঘরবাড়ি, স্থাপনা সবকিছু রক্ষা পাবে।’

এদিকে স্থানীয় সংসদ সদস্য নূরন্নবী চৌধুরী শাওন জানান, ঝুঁকিপূর্ণ এলাকা রক্ষায় জেলার সবচেয়ে বড় প্রকল্প এটি।

তিনি আরো বলেন, ‘৪ কিলোমিটার নদীর তীর ব্লক ও জিও ব্যাগ ফেলে সংরক্ষণ করা হবে। আশা করি খুব শীঘ্রই কাজ সম্পন্ন হবে।’

চলতি বছর শুরু হওয়া এ প্রকল্পটি ২০১৭ সালের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top