সকল মেনু

তামাক নিয়ন্ত্রণ আইনে ৯ মাসে রংপুরে ১৫৯ টি মোবাইল কোর্টে ১৬৭ জনকে জরিমানা

রংপুরইকবাল হোসেন, রংপুর : তামাক নিয়ন্ত্রন আইন বাস্তবায়নে গত ৯ মাসে রংপুরে ১৫৯ টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। পাবলিক প্লে¬সে ধুমপানের জন্য ১৬৭ জনের কাছ থেকে  ১৫ হাজার ৩৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। অন্যদিকে আইন অমান্য করে বিজ্ঞাপন প্রচারের জন্য  ৭ জনকে ৯ হাজার ৯০০  টাকা জরিমানা করা হয়েছে।  গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত এই জরিমানা করা হয়। বৃহস্পতিবার তামাক নিয়ন্ত্রন কোয়ালিশন ও উন্নয়ন এবং মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট এসিডি আয়োজিত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এই তথ্য দেওয়া হয়।
মতবিনিময় সভায় প্রকল্প সমন্বয়কারি এহসানুল আমিন ইমন বলেন, একইভাবে কুড়িগ্রাম জেলায় ৯টি মোবাইল কোর্টের মাধ্যমে ৩৯ জনকে ৩ হাজার১০০ টাকা লালমনিরহাটে ২৬টি মোবাইল কোর্টের মাধ্যমে ৫২ জনকে ৫ হাজার টাকা, নীলফামারীতে ৯টি মোবাইল কোর্টের মাধ্যমে ১৯ জনকে ২ হাজার ৭৫০ টাকা জরিমানা  করা হয়।
তিনি আরো বলেন, মোবাইল কোর্ট পরিচালনার সংখ্যা অপ্রতুল। যার কারণে আইনের ব্যাপক লঙ্ঘন হলেও আইন প্রয়োগের দুর্বলতায় পরোক্ষ ধূমপান অব্যহত রয়েছে।  স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী  প্রতি মাসে বিভাগী ও জেলা শহরে ধূমপান ও তামাকজাত  দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইনে ১০ টি করে মোবাইল কোর্ট পরিচাললনার কথা থাকলেও  স্থানীয় প্রশাসন এই নির্দেশ মানছে না। ফলে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রন করা সম্ভব হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top