পটুয়াখালী সারাদেশ

পটুয়াখালীতে আজও নির্মিত হয়নি পর্যাপ্ত সাইক্লোন সেন্টার

পটুয়াখালীপটুয়াখালী প্রতিনিধি : প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়, সিডর, আইলা ও মহাসেনের মত ঝড়ের তাণ্ডব জীবন দিয়ে মোকাবেলা করেছেন পটুয়াখালীর চরকাজল ইউনিয়নের মানুষ। এরপরও চরাঞ্চলবাসীর জানমাল রক্ষায় পর্যাপ্ত সাইক্লোন সেন্টার নির্মাণ করা হয়নি।

পুরো ইউনিয়নে ৩৫ হাজার মানুষের বিপরীতে সাইক্লোন সেন্টার রয়েছে মাত্র ৯টি। এ অবস্থায় প্রাকৃতিক দুর্যোগ এলে ঝুঁকি ও কষ্টের সীমা থাকে না চরাঞ্চলবাসীর। তবে জেলা প্রশাসক, আরো সাইক্লোন সেন্টার নির্মাণের আশ্বাস দিয়েছেন।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার বিচ্ছিন্ন চরদ্বীপ চরকাজল ইউনিয়ন। দিন যায় রাত আসে কিন্তু চরবাসীর ভাগ্যের পরিবর্তন হয়না। প্রতি বছরই কোন না কোন প্রাকৃতিক দুর্যোগ হানা দেয় এ জনপদে।

কিন্তু দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে নিরাপদ আশ্রয়ের জন্য নেই পর্যাপ্ত সাইক্লোন সেন্টার। এ অবস্থায় চরম ঝুঁকির মধ্যে দিন কাটে এখানকার মানুষের।

সাইক্লোন সেন্টারের অভাবে প্রাকৃতিক দুর্যোগে ইউনিয়ন পরিষদসহ সব ধরনের পাকা বাড়ি ঘরে আশ্রয় নেন এলাকাবাসী। এ অবস্থায় দ্রুত সাইক্লোন সেন্টার নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার কথা জানান পটুয়াখালী জেলা প্রশাসক অমিতাভ সরকার।

চরকাজলে প্রায় ৩৫ হাজার মানুষের জন্য রয়েছে ৯টি সাইক্লোন সেন্টার যেখানে দুর্যোগের সময় আশ্রয় নিতে পারেন মাত্র ৩ থেকে ৪ হাজার মানুষ।