খেলা

শর্ত মেনে সিরিজ হবে না: পাপন

Paponক্রিড়া প্রতিবেদক : পাকিস্তান ক্রিকেট বোর্ডের দেয়া শর্ত দিয়ে কোনো সিরিজ হবে না। বাংলাদেশের বিপক্ষে এপ্রিলে হোম সিরিজে নিয়ম অনুয়ায়ী যা পাওনা পাকিস্তান বোর্ডকে তাই দেয়া হবে। এমন কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সেই সঙ্গে আসন্ন বিশ্বকাপে পুরো ফিট না হওয়ায় ওপেনার তামিমকে প্রথম ম্যাচে টাইগাররা নাও পেতে পারে বলে জানিয়েছেন পাপন। তবে, বিশ্বকাপে বাংলাদেশ ভাল করবে বলে আশার কথাও শুনিয়েছেন এই ক্রীড়া সংগঠক।

২০০৯ সালে পাকিস্তান সফরে যাওয়া শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা চালানোর পর নড়েচরে উঠে পুরো ক্রিকেট বিশ্ব। এরপর পাকিস্তানে খেলার প্রতি আইসিসি’র সদস্য দেশগুলো খেলতে অসীকৃতি জানায়। যার মধ্যে থাকে বাংলাদেশও।

তবে পাকিস্তান ক্রিকেট দল ঠিকই বাইরে গিয়ে সিরিজ খেলছে। এর ধারাবাহিকতায় এ বছরের এপ্রিলে পাকিস্তান দলের বাংলাদেশে আসার কথা। কিন্তু নিয়মবহির্ভূতভাবে বিসিবি’র কাছে সিরিজের ৫০ ভাগ লভ্যাংশ চায় পিসিবি। আর শর্তে যুক্ত করে বাংলাদেশের বয়সভিত্তিক দলকে পাকিস্তান সফরের আমন্ত্রিও জানায়। কিন্তু বিসিবি সভাপতি বলছেন শর্ত দিয়ে এ সফর হবে না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেন,’পাকিস্তানে ক্রিকেট খেলতে যাওয়া না যাওয়া সম্পূর্ণ নির্ভর করছে নিরাপত্তার ওপরে। বিষয়টির তেমন কোনো উন্নতি এখন পর্যন্ত আমরা দেখছি না। এছাড়াও শর্ত দিয়ে সিরিজে আসা না আসার বিষয়টি আমি সমর্থন করি না।’

এদিকে, দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। এরই মধ্যে টাইগারা ব্রিসবেনে শুরু করেছে অনুশীলন ক্যাম্প। যাতে যোগ দিয়েছেন ইনজুরি থেকে ফেরা তামিমও। তবে শঙ্কার কথা শোনালেন বিসিবি সভাপতি। পুরো ফিট না হওয়ায় হয়তো প্রথম ম্যাচে দেখা নাও যেতে পারে এই হার্ড হিটার ওপেনারকে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘আমি যতটুকু জেনেছি সে খেলার জন্য প্রস্তত। তাছাড়া তামিম নিজেও আমাকে বলেছে সে এখন খেলার জন্য ফিট। সে খেলতে চায়। তবে প্রথম ম্যাচটি হয়তো ড্রপ যেতে পারে। এরপর পর্যায়ক্রমে তাকে মাঠে নামানো হতে পারে।’

তবে, আশা ছাড়তে রাজি নন এই ক্রীড়া সংগঠক। জানালেন দলের বাকিরা ফর্মে আছেন। কন্ডিশন খানিকটা বিরুদ্ধে হলেও ভাল করবে টাইগাররা।

আগামী ১৮ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু হবে।