সকল মেনু

বইমেলা আমাদের প্রাণের মেলা

47048নিজস্ব প্রতিবেদক : বইমেলা আমাদের প্রাণের মেলা মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বইমেলা শুধু মেলাই নয়, জ্ঞান অর্জনেরও সুযোগ করে দেয়। শুধু জ্ঞানই দেয় না, জীবনকে গড়ে তোলার সুযোগও পাওয়া যায় বই পড়ার মাধ্যমে। বই তাই আমাদের সব ধরনের মনের খোরাক যোগায়।
আজ রবিবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে বাঙালির প্রাণের বইমেলার উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে বইমেলার পাশাপাশি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী আরও বলেন, আজ আমরা একটি স্বাধীন দেশের নাগরিক। রাষ্ট্রভাষা আন্দোলনই আমাদের স্বাধীনতা সংগ্রামের সূচনা করে।
সাহিত্য-সংস্কৃতির উন্নয়নে বর্তমান সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সংস্কৃতিক্ষেত্রে দীর্ঘ ও স্বল্পমেয়াদি নানা পরিকল্পনা গ্রহণ করেছি। দেশের প্রকাশনাকে উৎসাহ দিতে একটি জাতীয় গ্রন্থনীতি প্রণয়নের কাজ চলছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ই-বুক প্রচলনের ব্যবস্থা করেছি। তথ্যপ্রযুক্তির ধারায় বাংলা ভাষাকে গতিশীলভাবে যুক্ত করতে অভিন্ন ও সহজসাধ্য বাংলা ফন্ট প্রণয়নের প্রক্রিয়া চলমান আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top