সকল মেনু

‘প্লাস্টিক শিল্প প্রসারে সব ধরনের সহায়তা দেয়া হবে’

বাণিজ্যমন্ত্রীনিজস্ব প্রতিবেদক : প্লাস্টিক শিল্পের প্রসারে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ দিনের ১০ম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। ব্যবসায়ীরা বলছেন, প্লাস্টিকের পুন:ব্যবহারে জনসচেতনতা বাড়াতে পারলে এ শিল্প থেকেও বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।

নিত্য ব্যবহার্য নানা প্লাস্টিক পণ্যের পসরা সাজিয়ে বসেছিলেন মেলায় অংশগ্রহণকারীরা। আর বিক্রেতা প্রতিষ্ঠানের কাছ থেকে সরাসরি পণ্য কিনতে পারায় দর্শনার্থীরও ছিল বেশ ভিড়।

স্টল কর্তৃপক্ষরা বলেন, ‘আমাদের যে পণ্যগুলো আছে সেগুলোকে প্রচার করতেই এখানে আসা। আগে আমরা এই পণ্যগুলো আমদানি করতাম। যদি দেশেই পণ্য তৈরি করতে পারি তাহলে আমাদের খরচ কমে যাবে।’

প্লাস্টিক পণ্য উৎপাদনের যন্ত্রপাতি প্রদর্শন ও বিক্রির ব্যবস্থাও ছিল মেলায়। ব্যবসায়ীরা জানান, আনুষঙ্গিক নানা ধরনের প্লাস্টিক পণ্য যা আগে বিদেশ থেকে আমদানি করা হতো, এখন সেগুলো দেশেই তৈরি হচ্ছে। প্রয়োজনীয় নীতি সহায়তা পেলে আগামীতে এ শিল্প হতে পারে রফতানি আয়ের অন্যতম উৎস।

ব্যবসায়ীরা বলেন, ‘এখন প্লাস্টিক পাইপের ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে। এই পণ্যটি আগে আমদানি করা হতো, এখন দেশেই তৈরি হচ্ছে। আমাদের দেশে কিছু প্লাস্টিক পণ্য আছে যেগুলো দেখে অনেকে মনে করেন বিদেশ থেকে আমদানি করা। অথচ এগুলো দেশেই তৈরি করা হচ্ছে।’

মেলার সমাপনী অনুষ্ঠানে ব্যবসায়ীরা এ শিল্পের সম্ভাবনা ও অগ্রগতির বাধাগুলো তুলে ধরেন। এসময় শিল্পমন্ত্রী বলেন, পরিবেশের ক্ষতি না করে প্লাস্টিক পণ্য উৎপাদন করতে পারলে সরকার ব্যবসায়ীদের সম্ভাব্য সব ধরণের সহায়তা দেবে।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশ ধ্বংস করে এ ধরনের শিল্পায়নের প্রতি আমাদের কোনো সমর্থন নেই এবং থাকবে না। আমরা জাতীয় শিল্পনীতি ২০১৫ পুন:রায় কাজ চালিয়ে যাচ্ছি, এটি এ বছরই চূড়ান্ত হবে। নতুন শিল্পনীতিতে পরিবেশবান্ধব প্লাস্টিক শিল্পকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হবে।’

এ সময় প্লাস্টিক শিল্পের অগ্রগতির জন্য দ্রুততম সময়ের মধ্যে আলাদা প্লাস্টিক শিল্পাঞ্চল প্রতিষ্ঠারও আশ্বাস দেন শিল্পমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top