সকল মেনু

বঙ্গবন্ধু গোল্ডকাপ: উদ্বোধনী ম্যাচে আজ মালয়েশিয়ার মুখোমুখি বাংলাদেশ

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৫ ক্রিড়া প্রতিবেদক : দীর্ঘদিনের অপেক্ষা শেষে আজ (বৃহস্পতিবার) শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হবে মালয়েশিয়া যুব দলের। নিজেদের মাঠের সুবিধা নিয়ে এ ম্যাচে জিতে সেমিফাইনালের পথে এগিয়ে থাকতে চায় বাংলাদেশ। তবে, যুব দল হলেও, স্বাগতিকদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়ে জয়ের স্বপ্ন দেখছে মালয়েশিয়াও। সিলেট জেলা স্টেডিয়ামে দু’দলের ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়।

১৯৯৯ থেকে ২০১৫ সাল। মাঝে চলে গেছে ১৫ বছর। প্রথম দুই আসরের পর দীর্ঘদিন আর মাঠে গড়ায়নি বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। বড় বাজেটের এই টুর্নামেন্টের প্রথম ম্যাচেই মালয়েশিয়া যুব দলের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিততে মরিয়া দু’দলই।

মালয়েশিয়ার মুখোমুখি বাংলাদেশযদিও পরিসংখ্যানের পাতায় বাংলাদেশের চেয়ে বেশি এগিয়ে আছে মালয়েশিয়া। এর আগে ১০ বারের দেখায় সাত বারই জিতেছে সফরকারীরা। ১৯৮২ সালের এশিয়ান গেমসে একবার জিতেছিল বাংলাদেশ। আর বাকি দু’ম্যাচ হয়েছে ড্র।
তবে, আগের ম্যাচের প্রতিপক্ষ ছিল মালয়েশিয়া জাতীয় দল। এবার প্রতিপক্ষ যুব দল হওয়ায় পরিসংখ্যানকে পাত্তা না দিয়ে এই ম্যাচে জিতে সেমিফাইনালের পথে এগিয়ে থাকতে চান স্বাগতিক দলকে অধিনায়ক ও কোচ।

বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক মামুনুল ইসলাম বলেন, ‘আমরা সবাই চেষ্টা করছি সমন্বিত পারফরমেন্সের মধ্যদিয়ে মালয়েশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই জয় আনতে। এবং এরই মধ্যদিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চাই।’

বাংলাদেশ ফুটবল দলের সহকারী কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘টুর্নামেন্টে ভাল করতে হলে যেকোনো দলের মুখোমুখি হতে হবে। সেক্ষত্রে আমাদের লক্ষ্য থাকবে প্রতিটি দলের সাথে ভাল করতে। এ জন্য দরকার শুরুটা ভাল করার। সেটাই এখন আমাদের লক্ষ্য।’

টুর্নামেন্টে স্বাগতিকদের ফেবারটি মানলেও ছেড়ে কথা বলতে নারাজ সফরকারীরা। বাংলাদশে দলকে হারানোর সব যোগ্যতাই দলের তরুণ ও প্রতিশ্রুতিশীল ফুটবলারদের রয়েছে। তাই জয়ের ব্যাপারে বেশ আশাবাদী কোচ ও অধিনায়ক।

মালয়েশিয়া ফুটবল দলের কোচ রাজিফ ইসমাইল বলেন, ‘শুধু আমাদের প্রতিপক্ষ হিসেবে নয়, পুরো টুর্নামেন্টেই বাংলাদেশ দল ফেবারিট। যেহেতু তারা স্বাগতিক, তারপরও আমরা ম্যাচে ভাল প্রতিদ্বন্দ্বিতাই উপহার দেবো।’

মালয়েশিয়া ফুটবল দলের অধিনায়ক নাজেরুল নাঈম বলেন, ‘আমরা এই টুর্নামেন্টকে সামনে রেখে বেশ ভালো প্রস্তুতি নিয়েছি। আশা করছি এই টুর্নামেন্টে ভাল প্রতিদ্বন্দ্বিতা করতে পারবো।’

সংবাদ সম্মেলনে শারীরিক অসুস্থতার কারণে বাংলাদেশ দলের প্রধান কোচ সাংবাদিকদের সামনে আসেননি।

মালয়েশিয়ার সাথে বাংলাদেশের পরিসংখ্যান তেমন সুখকর না হলেও ২০১২ সালে সবশেষ দেখায় ১-১ গোলে ড্র করেছিল লাল সবুজের দলটি। তবে, সেইবার আন্তর্জাতিক প্রীতিম্যাচে জাতীয় দলের মোকাবেলা করলেও এবার মালয়েশিয়ান যুবাদের সাথে কি করে ডিক ক্রুইফের দলটি, সেটাই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top