সকল মেনু

মেট্টোরেল বিল পাস

46865নিজস্ব প্রতিবেদক : বিনা টিকেটে ভ্রমণ করলে ভাড়ার দশ গুণ জরিমানা এবং অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের বিধান রেখে ‘মেট্রেরেল বিল-২০১৫’ সংসদে পাস হয়েছে।

সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে স্বতন্ত্র সদস্যরা একাধিক সংশোধনী প্রস্তাব আনলেও তা নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলে বলা হয়েছে, ডিটিসিএ একটি কমিটির মাধ্যমে মেট্টোরেলের ভাড়া নির্ধারণ করবে। রেলের পরিদর্শকও তারা নিয়োগ দেবে। বিলে মেট্রেোরেল ও যাত্রীর বিমা বাধ্যতামূলক করা হয়েছে।

এ বিধান ভাঙলে সর্বোচ্চ ১০ বছর জেল ও ১০ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। অনুমতি ছাড়া লাইসেন্স হস্তান্তর করলে ১০ বছর কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানা এবং পরিচালনায় বাধা দিলে দুই বছর জেল ও ২ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলে বলা হয়েছে, কেউ মেট্টোরেলের টিকেট জাল করলে তিনি ১০ বছর কারাদণ্ডে এবং এক কোটি টাকা জরিমানার দণ্ডে দণ্ডিত হবেন।

এদিকে সোমবার ‘ফাইনান্সিয়াল রিপোর্টিং বিল-২০১৫’ সংসদে উত্থাপিত হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি উত্থাপন করলে তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

করপোরেট, পাবলিক, সরকারি স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা, ব্যাংক, আর্থিক ও বীমা প্রতিষ্ঠান এবং জাতীয় অন্যান্য প্রতিষ্ঠানের আর্থিক প্রতিবেদন প্রণয়ন, হিসাবরক্ষণ ও নিরীক্ষা কাজে যুক্ত সংশ্লিষ্টদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এই বিল উত্থাপন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top