সকল মেনু

বাংলাদেশীদের জন্য খুলেছে সৌদির শ্রম বাজার

81255_600357নিজস্ব প্রতিবেদক : বহু প্রতীক্ষার পর বাংলাদেশী শ্রমিকদের ফের ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। খুব শিগগির বাংলাদেশের শ্রমিকরা সৌদি আরব যেতে পারবেন। সৌদি আরব সফররত বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন দেশটির শ্রম মন্ত্রীর কার্যালয়ে রবিবার সাক্ষাৎ করেন। সাক্ষাতের পর সোমবার এ কথা জানিয়েছেন সে দেশের শ্রমমন্ত্রী আবদেল ফাতেহ।

দেশটির গণমাধ্যমকে তিনি বলেন, ২০০৮ সাল থেকে সৌদি আরবে বাংলাদেশী নতুন শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা ছিল। তবে দুই দেশের কল্যাণেই এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। খুব শিগগিরই আমরা বাংলাদেশীদের জন্য ভিসা দেওয়া শুরু করব। এ সময় তিনি বাংলাদেশী শ্রমিকদের প্রয়োজনীয় কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার আহ্বান জানান।

বৈঠকে খন্দকার মোশাররফ হোসেন সৌদি শ্রমমন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, বিদেশে কাজ করতে ইচ্ছুক এমন ব্যক্তিদের একটি ডাটা সেন্টার তৈরি করেছে সরকার। এতে ২২ লাখের বেশি লোক নিবন্ধিত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও হংকংয়ে যাচ্ছেন বলেও সৌদি মন্ত্রীকে অবহিত করেন তিনি।

বৈঠকে দুই দেশের মধ্যকার পারস্পরিক সম্পর্ক উন্নত থেকে উন্নততর পর্যায়ে নিয়ে যাওয়ার ব্যাপারেও একমত পোষণ করেন দুই দেশের মন্ত্রীরা।

এ বিষয়ে জানতে চাইলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বুধবার বলেন, আমরা আশা করছি, খুব শিগগিরই বাংলাদেশী শ্রমিকদের ভিসা দেয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে এবং নতুন করে শ্রমিক নিয়োগ শুরু করা হবে।

প্রসঙ্গত, ১৭ জানুয়ারি শনিবার সকাল থেকে ৮ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে সৌদি আরবে অবস্থান করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। সফর শেষে আগামী ২৪ জানুয়ারি মন্ত্রীর নেতৃত্বাধীন প্রতিনিধি দল দেশে ফিরবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top