সকল মেনু

চাঁদপুরের ডাকাতিয়া নদীতে খাচায় মাছ চাষ বন্ধের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত

Chandpur,01মাকসুদুল আলম, চাঁদপুর প্রতিনিধ : ডাকাতিয়া নদীতে ভাসমান খাচায় মাছ চাষে প্রতিবন্ধকতা সৃষ্টির প্রতিবাদে চাঁদপুরের মাছ ব্যবসায়ীরা বুধবার সকালে শহরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন কর্মসূচি পালন ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদাণ করেছে। রঘুনাথপুর, ইচলী, ঢালিরঘাট এলাকার প্রায় অর্ধসহস্র মাছ চাষি মিছির নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে মানববন্ধন কর্মসূচি পালন শেষে জেলা প্রশাসক মোঃ ইসমাইল হোসেনের কাছে স্মারকলিপি প্রদাণ করে। এসময় মাছ চাষিদের নেতা মোঃ আলমগীর মিয়াজী এবং মোঃ সোহেল মিয়াজীও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
মাছ চাষিরা জানায়, তারা ২০০২ সাল থেকে ডাকাতিয়া নদীতে তেলাপিয়া মাছের চাষ করে আসছে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর সফরকালে তাকে বহনকারী হেলিকপ্টার থেকে নদীতে মাছ চাষের এই দৃশ্য দেখে তিনি বিষয়টি সম্পর্কে চাঁদপুরের তৎকালীন জেলা প্রশাসকের কাছে জানতে চান। বিস্তারিত শুনে প্রধানমন্ত্রী এই বিষয়ে যথেষ্ঠ উৎসাহিত হন এবং তাৎক্ষণিকভাবে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশ দেন সারা দেশে এভাবে মাছ চাষ ছড়িয়ে দিতে। কিন্তু সমস্যা দেখা দেয় শুকনো মৌসুমে। যখন নদী সংকুচিত হয়ে পানি প্রবাহ কমে যায়। তার উপর ওই পথে চলাচলকারী লঞ্চসমূহের পাখার আঘাতে মাছ চাষের জন্য নদীতে ভাসানো খাচা এবং জাল ক্ষতিগ্রস্থ হয়। তাই মাছ চাষিরা দাবি জনিয়েছেন, প্রতি বছরের ১ ডিসেম্বর থেকে পরের বছরের ২৮ ফেব্রুয়ারি ওই পথে লঞ্চ চলাচল বন্ধ রাখতে। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ  তা না করে আকস্মিকভাবে গত ৭ জানুয়ারি নদীতে মাইকং করে জানায় যেন অবিলম্বে নদী থেকে মাছের খাচা ও জাল সরিয়ে ফেলতে। বিআইডব্লিউটিএ’র দাবি নদীতে এভাবে মাছ চাষের ফলে নৌ-চলাচল বাধাগ্রস্থ হচ্ছে এবং দুর্ঘটনার আশংকা সৃষ্টি হচ্ছে। এরই প্রতিবাদে বুধবার মাচ চাষিরা বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন কর্মসূচি পালন এবং জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদাণ করেছে।
মাচ চাষিরা জানায়, চাঁদপুরে ডাকাতিয়া নদীতে প্রায় তিন হাজার খাচায় তেলাপিয়া মাছের চাষ হচ্ছে। এর সাথে জড়িত প্রায় ৫শ’ লোক। তারা এভাবে মাছ চাষের মাধ্যমে জেলার আভ্যন্তরীণ আমিষের চাহিদা পূরণ করে জাতীয় ক্ষেত্রে অবদান রেখে যাচ্ছেন। মাছ চাষ বন্ধ করে দিলে শত শত লোক শুধুমাত্র কর্মহীনই হয়ে পড়বে না উপরন্তু দেশে আমিষের ঘাটতিও সৃষ্টি হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top