সকল মেনু

বাঘ সংরক্ষণে ভারত বিশ্বের শীর্ষে

Tigerহট নিউজ ডেস্ক : ভারতে কয়েক কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করলেও বাঘ সংরক্ষণ দেশটির খুবই গুরুত্বপূর্ণ একটি ইস্যু। ১৯৭৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সর্বপ্রথম বাঘ সংরক্ষণের পদক্ষেপ গ্রহণ করেন। সেই থেকে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা বাঘ সংরক্ষণে কাজ করে যাচ্ছে। সম্প্রতি প্রকাশিত বাঘশুমারিতে দেখা গেছে সারা বিশ্বের মোট বাঘের ৭০ শতাংশই এখন ভারতে।

সারাবিশ্বেই বাঘের অস্তিত্ব যখন সংকটের মুখে, তখন ভারতে বাঘের সংখ্যা বাড়ছে। ২০১৪ সালের বাঘ শুমারি অনুযায়ী ভারতের ৪৭টি সংরক্ষিত বনে এখন বাঘ রয়েছে ২ হাজার ২শ ২৬টি। যা সারা বিশ্বের প্রায় ৭০ শতাংশ। বাঘশুমারি শেষে মঙ্গলবার দেশটির পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাকার এ তথ্য জানান।

তিনি আরো বলেন, ‘বন্যপ্রাণি রক্ষায় ভারতের সংরক্ষিত বনাঞ্চলে আরো অনেক কৃত্রিম তৃণভূমি ও জলাধার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেনো বন্যপ্রাণিদের স্বাভাবিক জীবনযাপনে কোনো সমস্যার সৃষ্টি না হয়।’

২০০৮ সালের শুমারি অনুযায়ী ভারতে বাঘের সংখ্যা ১৪শ ১১টি। ২০১৩ সালে এ সংখ্যা দাঁড়ায় ১৭শ ৬টিতে।

সবশেষ সমীক্ষা অনুযায়ী সবচেয়ে বেশি বাঘ রয়েছে ভারতের কর্ণাটক রাজ্যে। সেখানে দেড় বছর বা তার বেশি বয়সী বাঘের সংখ্যা ৪শ ৮টি। এছাড়া উত্তরখণ্ডে ৩শ ৪০টি, মধ্যপ্রদেশে ৩শ ৮টি, তামিলনাড়ুতে ২শ ২৯টি, মহারাষ্ট্রে ১শ ৯০টি, আসামে ১শ ৬৭টি, কেরালায় ১শ ৩৬টি এবং উত্তরপ্রদেশে ১শ ১৭টি বাঘ রয়েছে। তবে শুমারিতে বাঘের সংখ্যা বাড়লেও ভারতের বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী ২০১৪ সালে বিভিন্ন কারণে মারা গেছে অন্তত ৬৪টি বাঘ।

ভারতে বাঘ সংরক্ষণে দীর্ঘদিন ধরেই সরকারের পাশাপাশি স্বতঃস্ফুর্তভাবে কাজ করছে বিভিন্ন বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থা। সরাকার আশা করছে এভাবে সবাই মিলে কাজ করতে থাকলে ভবিষ্যতে সেখানে বাঘের সংখ্যা আরো বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top