চাঁদপুর সারাদেশ

অবরোধের দুই সপ্তাহে চাঁদপুরে ২০ দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে ৩৫ মামলা, গ্রেফতার ১শ’২৮

10924731_644835312295493_1058146647152422773_nমাকসুদুল আলম, চাঁদপুর প্রতিনিধি : ১৪ দিনের অবরোধ কর্মসূচিতে জেলার ৫টি উপজেলায় বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের বিরুদ্ধে মোট ৩৫টি মামলা দায়ের করা হয়েছে। এ সব মামলাগুলোতে এজাহারভুক্ত আসামির সংখ্যা ১হাজার ১শ’৪৪ জন এবং অজ্ঞাত নামা আসামি করা হয়েছে প্রায় ৪ হাজার জন নেতা-কর্মীকে। এসব মামলায় এখন পর্যন্ত গ্রেফতারকৃত আসামি ১শ’ ২৮ জন। গ্রেফতারকৃতদের মধ্যে ইউপি চেয়ারম্যান, পৌরসভার প্যানেল মেয়রও রয়েছে।
বিএনপিসহ সমমনা ২০ দলীয় জোটের ডাকে অবরোধ কর্মসূচি চলাকালে জোটের নেতা-কর্মীরা জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষে পেট্রোল বোমা মেরে সিএনজি, অটোরিক্সা, পিকআপ ভ্যান, বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ, সন্ত্রাসী কর্মকান্ড ঘটানো, পুলিশের উপর হামলা, সরকার দলীয় নেতা-কর্মীদের সভা সমাবেশ, বাড়ি-ঘরে, ব্যবসা প্রতিষ্ঠানে হামলাসহ বিভিন্ন অপরাধে পুলিশ মামলাগুলো করেছে। বিশেষ ক্ষমতা আইন, সরকারি কাজে বাধা প্রদান, অগ্নিসংযোগসহ সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে প্রণীত আইনে এসব মামলা করা হয়েছে।
চাঁদপুর সদর উপজেলায় অবরোধের বিগত ১৪ দিনে চাঁদপুর মডেল থানায় মোট মামলা হয়েছে ১৩টি। এ মামলাগুলোতে এজাহারভুক্ত আসামি  করা হয়েছে ১৯৯ জনকে। আর অজ্ঞাত নামা আসামি করা হয়েছে ৯৫৫ জনকে। হাজীগঞ্জ থানায় মামলা করা হয়েছে ১০টি।  এতে ৪৩৪ জনকে এজাহারভুক্ত এবং ২ হাজার ২০ জনকে অজ্ঞাত নামা আসামি করা হয়েছে। শাহরাস্তি থানায় মোট মামলা হয়েছে ৩টি। এজাহারভুক্ত আসামি  করা হয়েছে ১৯১ জনকে, অজ্ঞাত নামা আসামি করা হয়েছে ১২৭ জনকে। কচুয়া থানায় অবরোধের বিগত ১৪ দিনের মোট মামলা হয়েছে ২টি, এতে এজাহারভুক্ত আসামি করা হয়েছে ৪৫ জনকে, আর অজ্ঞাত নামা আসামি করা হয়েছে ৫৫ জনকে। ফরিদগঞ্জ থানায় মোট মামলা হয়েছে ৮টি, এজাহারভুক্ত আসামি ২৭৫ জন এবং অজ্ঞাত নামা আসামি ৭১২ জন। জেলার ৫টি উপজেলা মধ্যে সর্বোচ্চ ১৩টি মামলা হয়েছে চাঁদপুর সদর মডেল থানায়। সর্বোচ্চ আসামি হাজীগঞ্জ থানায় ১০টি মামলায়।